দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Life Science Suggestion PDF

0

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন

WBBSE Class 10th Life Science Suggestion

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন - পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ - সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Life Science Suggestion PDF
দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Life Science Suggestion PDF

 

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন – WBBSE Class 10th Life Science Suggestion – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর  নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন পরীক্ষায় এই মাধ্যমিক দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন ( WB WBBSE Class 10th Life Science Suggestion  | West Bengal WBBSE Class 10th Life Science Suggestion | WBBSE Board Class 10th Life Science Question and Answer with PDF file Download) পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন পরীক্ষার জন্য দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন  | WBBSE Class 10th Life Science Suggestion | WBBSE Board Madhyamik Class 10th (X) Life Science Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

 

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ মাধ্যমিক সাজেশন/নোট (West Bengal WBBSE Class 10th Life Science Suggestion / Madhyamik Life Science Suggestion) | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – MCQ, অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

 

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন (West Bengal WBBSE Class 10th Life Science Suggestion / Notes) পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

 

পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ

দশম শ্রেণী জীবন বিজ্ঞান | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ] : [প্রতিটি প্রশ্নের মান-1]

 

1. কোটির মানুষের নিষ্ক্রিয় অঙ্গ-

 

         [A] অ্যাপেনডিক্স     [B] কোলন [C] পাকস্থলী     [D] মলাশয়

 

        [A] অ্যাপেনডিক্স
2. পায়রার বায়ুথলীর সংখ্যা হলাে—

 

         [A] 9টি     [B] 12টি [C] 23টি     [D] 7টি।

 

        [A] 9টি
3. ঘােড়ার প্রাচীনতম জীবাশ্মটি হলাে—

 

         [A] প্লাওহিপ্পাস      [B] ইওহিপ্পাস [C] মেরি চিহিপ্পাস     [D] ইকুয়াস

 

        [B] ইওহিপ্পাস
4. বায়ােজেনেটিক সূত্র প্রবর্তন করেন—

 

         [A] ওডাম     [B] স্মিথ [A] স্ট্যানলে     [D] মিলার

 

        [D] মিলার
5. একটি আগাছানাশক হল—

 

         [A]DDT     [B] ইউরিয়া     [C] 2 [C] 4-D     [D] BHC

 

        [A]DDT
6. আলুর স্ফীতকন্দ ও ঝুমকোলতার আকর্ষ হল-

 

         [A] নিষ্ক্রিয় অঙ্গ     [B]সমসংস্থ অঙ্গ [C] সমবৃত্তীয় অঙ্গ     [D] লুপ্তপ্রায় অঙ্গ

 

        [B]সমসংস্থ অঙ্গ
7. ঘােড়ার অগ্রপদ ও বাদুড়ের ডানা

 

         [A] সমবৃত্তীয় অঙ্গ।     [B] সমসংস্থ অঙ্গ [C] নিষ্ক্রিয় অঙ্গ     [D] অ্যানালােগাস অরগ্যান

 

        [B] সমসংস্থ অঙ্গ
8. নীচের কোনটি উদ্ভিদ জীবাশ্ম ?

 

         [A] আর্কিয়পটেরিক্স     [B] রাইনিয়া [C]টেরিডােস্পার্ম     [D] নিটাম।

 

        [C]টেরিডােস্পার্ম
9. কলকাসুন্দা ফুলে লুপ্তপ্রায় অঙ্গটি হল-

 

         [A] গর্ভকেশর     [B] পুংকেশর [C] বৃত্তি     [D] দলমণ্ডল

 

        [B] পুংকেশর
10. অসম্পূর্ণভাবে চার প্রকোষ্ঠযুক্ত বা নিলয় আংশিক বিভেদ প্রাচীরযুক্ত হৃৎপিন্ড দেখা যায়—

 

         [A] মাছে     [B] সরীসৃপে   [C] উভচরে [D] পাখিতে

 

        [B] সরীসৃপে
11. ক্যাকটাসের পাতা কাটায় রূপান্তরিত হওয়ার ফলে

 

         [A] সালােকসংশ্লেষ বৃদ্ধি পায়     [B] বাষ্পমােচন রােধ হয় [C] শ্বসন হার বৃদ্ধি পায়     [D] বাষ্পমােচন বৃদ্ধি পায়।

 

        [B] বাষ্পমােচন রােধ হয়
12. নীচের কোটি জঙ্গল উদ্ভিদ

 

         [A] বট    [B] ফণীমনসা     [C] পদ্ম [D] সুন্দরী

 

        [B] ফণীমনসা
13. শ্বাসমূল দেখা যায়-

 

         [A] ক্যাকটাসে    [B] সুন্দরীগাছে   [C] পদ্মগাছে [D] আমগাছে

 

        [B] সুন্দরীগাছে
14. উড্ডয়ন পেশি নয়—

 

         [A] মায়ােটোম পেশি     [B] পেক্টোরালিস মেজর   [c] গেঁওয়া [D] কোনােটিই নয়

 

        [A] মায়ােটোম পেশি
15. ঘৃতকুমারী উদ্ভিদটি হল—

 

         [A] ক্যাকটাসজাতীয়     [B] লবণাম্বু [C] জলজ     [D] পতঙ্গভুক

 

        [A] ক্যাকটাসজাতীয়

দশম শ্রেণী জীবন বিজ্ঞান | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – শুন্যস্থান প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-1]

 

1. Evolution’ শব্দটি প্রথম প্রবর্তন করেন ।

 

         উত্তর : হার্বাট স্পেনসার।
2. অর্জিত চরিত্রের বংশানুক্রম মতবাদটি প্রবর্তন করেন –

 

         উত্তর : ল্যামার্ক।
3. স্টামিননাড হল – _____________

 

         উত্তর : পুংকেশর।
4. IUCN সুন্দরী উদ্ভিদকে _____________ রূপে ঘােষণা করেছে।

 

         উত্তর : বিপন্ন প্রজাতি।
5. রুই মাছের রেটিয়া মিরবিলিয়া দেখা যায় –

 

         উত্তর : পটকা।
6. ল্যামার্কের রচিত গ্রন্থটি হল _______________

 

         উত্তর : ফিলােজফিক জুওলজিক।
7. পতঙ্গ ও বাদুড়ের ডানা হল _______________ অঙ্গ।

 

         উত্তর : সমবৃত্তীয় অঙ্গ।।
8. একই প্রজাতির অন্তর্গত সদস্যদের মধ্যে খাদ্য ও বাসস্থানের জন্য লড়াইকে বলে –

 

         উত্তর : অন্তঃপ্রজাতি সংগ্রাম।
9. একটি উদ্ভিদ জীবন্ত জীবাশ্ম হল –

 

         উত্তর : গিজ্জগাে বাইলােপ।
10, তিমির ফ্লিপার ও পাখির ডানা হল _______________ অঙ্গ।

 

         উত্তর : সমসংস্থ।
11. ‘দ্য অরিজিন অফ লাইফ অন আর্থ’-এর লেখক হলেন

 

         উত্তর : ওপারিন।
12. _______ শিলাস্তরে জীবাশ্ম পাওয়া যায়।

 

         উত্তর : পাললিক।
13. শুষ্ক মরুভূমিতে যে উদ্ভিদ জন্মায় তাকে বলে –

 

         উত্তর : জঙ্গল উদ্ভিদ।

দশম শ্রেণী জীবন বিজ্ঞান | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – সত্য-মিথ্যা প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-1]

 

1. শৈবালের দেহে ক্লোরােফিল থাকে।

 

         উত্তর :সত্য
2. মাছের স্থায়ী গলবিলীয় ফুলকা ছিদ্র থাকে।

 

         উত্তর : সত্য
3. পলিমারাইজেশন-এর মাধ্যমে সরল জৈব যেটা থেকে জটিল জৈবযৌগ উৎপন্ন হয়।

 

         উত্তর : সত্য
4. জেনােফেন সর্বপ্রথম জীবাশ্ম আবিষ্কার করেন।

 

         উত্তর : সত্য
5. ক্যাকটাসের পাতায় নিবেশিত পত্ররন্ধ্র থাকে।

 

         উত্তর :সত্য
6. ‘যােগ্যতমের উদবর্তন’ মতবাদটির প্রবক্তা হলেন ডারউইন।

 

         উত্তর : সত্য
7. জার্মপ্লাজম তত্ত্বের প্রবক্তা হলেন স্পেনসার।

 

         উত্তর : মিথ্যা।
8. উদ্ভিদের দুটি নিষ্ক্রিয় অঙ্গ স্ট্যামিনােড ও পিস্টিনােড।

 

        উত্তর : সত্য

 

দশম শ্রেণী জীবন বিজ্ঞান | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [অতি প্রতিটি প্রশ্নের মান-1]

 

1. পতঙ্গের ডানা, পাখির ডানা ও বাদুড়ের প্যাটাজিয়াম কী প্রকার বিবর্তনের ফল?

 

         উত্তর : পতঙ্গের ডানা, পাখির ডানা ও বাদুড়ের প্যাটাজিয়াম এগুলি বিভিন্ন জীবে সমবৃত্তীয় অঙ্গ এবং অভীসারি বিবর্তন।
2. পায়রার ফুসফুস থেকে কয়টি বায়ুথলি সৃষ্টি হয়েছে?

 

         উত্তর : পায়রার ফুসফুস থেকে ৩টি বায়ুথলির সৃষ্টি হয়েছে। ৪টি যুগ্ম ও 1টি একক বায়ুথলি আছে।।
3. মানুষের দুটি নিস্ক্রিয় অঙ্গের নাম লেখাে।

 

         উত্তর : মানুষের দুটি নিষ্ক্রিয় অঙ্গের নাম হল ভার্মিফর্ম অ্যাপেনডিক্স ও কক্সিস।।
4. উদ্ভিদের দুটি নিস্ক্রিয় অঙ্গের নাম লেখাে।

 

         উত্তর : উদ্ভিদের দুটি নিস্ক্রিয় অঙ্গের নাম হলাে কালকাসুন্দার স্টামিনােড ও শতস্টলীর পিস্টিলােড।
5. একটি জীবন্ত জীবাশ্মের উদাঃ হল কী ?

 

         উত্তর : একটি জীবন্ত জীবাশ্মের উদাঃ হল পেরিপেটাস।
6. একটি জীবন্ত জীবাশ্ম উদ্ভিদের নাম হল কী?

 

         উত্তর : একটি জীবন্ত জীবাশ্ম উদ্ভিদের নাম হল নিটাম।।
7. সরীসৃপ ও স্তন্যপায়ীর মধ্যে সংযােগ রক্ষাকারী প্রাণীটি হল কী?

 

         উত্তর : সরীসৃপ ও স্তন্যপায়ীর মধ্যে সংযােগ রক্ষাকারী প্রাণীটির নাম হল প্লাটিপাস বা হংসচঞ।
৪. ডিম পাড়ে এমন একটি স্তন্যপায়ীর নাম লেখাে।

 

         উত্তর : ডিম পাড়ে এমন একটি স্তন্যপায়ীর নাম হল প্লাটিপাস।
9. তিমির যে অঙ্গটি সন্তরপে সাহায্য করে তার নাম কী?

 

         উত্তর : তিমির যে অঙ্গটি সন্তরনে সাহায্য করে তার নাম হল ফ্লিপার।
10. আধুনিক ঘােড়ার বৈজ্ঞানিক নাম কী ?

 

         উত্তর : ইকুয়াস ফেরাস ক্যাবেল্লাস।।
11. ক্যাকটাস জাতীয় উদ্ভিদের পাতায় কাটায় রূপান্তর কী জাতীয় অভিযােজন?

 

         উত্তর : ক্যাকটাস জাতীয় উদ্ভিদের পাতায় কাটায় রূপান্তর অঙ্গসংস্থানগত অভিযােজন।
12. রুই মাছের পটকার গ্যাস উৎপাদনকারী গ্রন্থিটির নাম কী?

 

         উত্তর : রেড়গ্রন্থি।
13. কোন দ্বীপের উদ্ভিদ ও প্রাণীর নমুনা পর্যবেক্ষণের ভিত্তিতে ডারউইন প্রাকৃতিক নির্বাচনবাদ প্রবর্তন করেন?

 

         উত্তর : গ্যালাপােগাস দ্বীপপুঞ্জ।
14. ৪’ আকৃতির মৌ নাচকে কী বলে?

 

         উত্তর : ৪’ আকৃতির মৌ নাচকে বলে ও ওয়াগটেল নৃত্য।
15. জার্মপ্লাজম তত্ত্বটি কে প্রবর্তন করেন?

 

         উত্তর : বিজ্ঞানী ওয়াইসম্যান ‘জার্মপ্লাজম’তত্ত্বটি প্রবর্তন করেন।
16. ল্যামার্কের মতে নতুন প্রজাতি সৃষ্টির প্রধান কারণ কী?

 

         উত্তর : ল্যামার্কের মতে নতুন প্রজাতি সৃষ্টির প্রধান কারণ অর্জিত বৈশিষ্ট্যের বংশানুসরণ।
17. ডারউইনের মতে জিরাফের লম্বা গলার কারণ কী?

 

         উত্তর : ডারউইনের মতে জিরাফের লম্বা গলার কারণ প্রাকৃতিক নির্বাচন।
18. মেরিচিল্পাস কোন প্রাণীর জীবাশ্ম ?

 

         উত্তর : মেরিচিল্পাস ঘােড়ার জীবাশ্ম।
19. উদ্ভিদের একটি সমসংস্থ অঙ্গের উদাহরণ দাও।

 

         উত্তর : কুমারিকা গাছের আকর্ষ ও বাবলা গাছের কাটা সমসংস্থ অঙ্গের উদাহরণ।
20. উদ্ভিদের একটি সমবৃত্তীয় অঙ্গের উদাহরণ দাও।

 

         উত্তর : মটর গাছের আকর্য ও কুমড়াে গাছের আকৰ্ষ সমবৃত্তীয় অঙ্গের উদাহরণ।
21. পুরুষের স্তনগ্রন্থি কী প্রকার অঙ্গ?

 

         উত্তর : পুরুষের স্তনগ্রন্থি নিষ্ক্রিয় অঙ্গ-এর উদাহরণ।
22. ল্যামাবাদ অনুযায়ী প্রকরণ সৃষ্টির কারণ কী?

 

         উত্তর : অঙ্গের ব্যবহার ও অব্যবহার।
23. ডারউইনের মতবাদ অনুযায়ী প্রকরণ সৃষ্টির কারণ কী?

 

         উত্তর : ডারউইনের মতবাদ অনুযায়ী প্রকরণ সৃষ্টির কারণ হল জীবনসংগ্রাম।
24, ফণীমনসার কাটা কোন্ অঙ্গের রূপান্তর?

 

         উত্তর : পাতা।
25. কোন্ লবণাম্বু উদ্ভিদে জরায়ুজ অঙ্কুরােদ্গম দেখা যায় না?

 

         উত্তর : সুন্দরী গাছে জরায়ুজ অঙ্কুরােদ্গম দেখা যায় না।
26. উটের কুঁজে কোন্ পদার্থ সঞ্চিত থাকে?

 

         উত্তর : উটের কুঁজে ফ্যাট সঞ্চিত থাকে।
27. পরজীবী দ্বারা আক্রান্ত হলে শিম্পাঞ্জিরা কী করে?

 

         উত্তর : ওষুধি গাছের পাতা খায়।
28. ওয়াগটেল নৃত্য দ্বারা মৌমাছিরা কীসের সংকেত বােঝায়?

 

         উত্তর : ওয়াগটেল নৃত্য দ্বারা মৌমাছিরা খাদ্যের অবস্থানের সংকেত বােঝায়।
29. চক্রাকার নৃত্যের দ্বারা মৌমাছিরা কীসের সংকেত দেয়?

 

         উত্তর : চক্রাকার নৃত্যের দ্বারা মৌমাছিরা খাদ্যের সন্ধান দেয়।
30. কুমিরের হৃৎপিণ্ডে কয়টি প্রকোষ্ঠ বর্তমান ?

 

         উত্তর : কুমিরের হৃৎপিণ্ডে অসম্পূর্ণ ভাবে বিভক্ত চারটি প্রকোষ্ঠ বর্তমান।
31. স্তন্যপায়ীর ভূণে মৎস্য শ্রেণির কোন্ বৈশিষ্ট্য দেখা যায় ?

 

         উত্তর : লেজ সদৃশ গঠনের উপস্থিতি।

দশম শ্রেণী জীবন বিজ্ঞান | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-2]

 

1. জৈব বিবর্তন কাকে বলে ?

 

         উত্তর : যে মন্থর ও গতিশীল প্রক্রিয়ায় ধারাবাহিক পরিবর্তনের মাধ্যমে সরল উধ্বংশীয় জীব থেকে অপেক্ষাকৃত জটিল ও উন্নত জীবের উৎপত্তি ঘটে, তাকে জৈব বিবর্তন বা জৈব অভিব্যক্তি বলে।
2. অঙ্গের ব্যবহার অব্যবহার সূত্র বলতে কী বােঝাে?

 

         উত্তর : ল্যামার্কের মতে জীবদেহের কোনাে অঙ্গ ধারাবাহিকভাবে ব্যবহৃত হলে অঙ্গটির আরও বেশি সুগঠিত, সবল ও উন্নত হয়। অপরদিকে পরিবর্তিত পরিবেশে জীবের অঙ্গটি যদি দীর্ঘকাল অব্যবহৃত থাকে তাহলে অঙ্গটি ধীরে ধীরে ক্ষয়প্রাপ্ত ও কার্যহীন হয়ে পড়ে। এই অঙ্গকে নিস্ক্রিয় অঙ্গ বলা হয়। এই তথ্যকেই ব্যবহার-অব্যবহারে সূত্র রূপে গণ্য করা হয়।
3. অর্জিত বৈশিষ্ট্যের বংশানুসরণ বলতে কি বােঝাে?

 

         উত্তর : ল্যামার্কের মতে কোনাে জীব জীবনকালে নিজ চেষ্টায় যে সমস্ত বৈশিষ্ট্য অর্জন করে তা পরবর্তী বংশে সঞ্চারিত হয়। একে ‘অর্জিত বৈশিষ্ট্যের বংশানুসরণ বলে। প্রতি প্রজন্মে সামান্য পরিমাণ অর্জিত বৈশিষ্ট পরবর্তী প্রজন্মে সঞ্চারিত হওয়ায় কালক্রমে তা পুঞ্জীভূত হয়ে নতুন প্রজাতি সৃষ্টি করে।
4. জীবন্ত জীবাশ্ম কাকে বলে? উদাহরণ দাও।

 

         উত্তর : যে সমস্ত জীব সুদূর অতীতে উৎপত্তি লাভ করে আজও অপরিবর্তিত বৈশিষ্ট্যসমূহ বেঁচে আছে, অথচ সমসাময়িক জীবদের অবলুপ্তি ঘটেছে, তাদের জীবন্ত জীবাশ্ম বা Living Fossil বলে।। উদ্ভিদ – গিঙ্গো বাইলােবা (Ginkgo biloba) সাইকাস Cycas sp. প্রাণী – স্ফেনােডন, প্লাটিপাস।
5. সংযােগ রক্ষাকারী জীব বলতে কী বােঝাে?

 

         উত্তর : যে সমস্ত জীবের দেহে দুটি ভিন্ন জীবগােষ্ঠীর বৈশিষ্ট্য বর্তমান এবং যাদের পর্যবেক্ষণ দ্বারা জীব বিবর্তনের ধারায় একটি জীবগােষ্ঠী থেকে অন্য জীবগােষ্ঠীর উৎপত্তির ধারণা পাওয়া যায়, তাদের সংযােগরক্ষাকারী জীব বা কানেকটিং লিঙ্ক বলে। উদাহরণ— লাংফিশ : (মাছ ও উভচর শ্রেণীর মধ্যে সম্পর্ক বর্তমান) প্লাটিপাস : (সরীসৃপ ও স্তন্যপায়ীর বৈশিষ্ট্য)
6. আর্কিওপটেরিক্স কী?

 

         উত্তর : আর্কিওপটেরিক্স হল একটি হুতযােজক বা মিসিং লিংক। জুরাসিক পিরিয়ডে প্রায় 170 মিলিয়ন বছর আগে উৎপত্তি লাভ করে। এটি ক্রিটেশিয়াস পিরিয়ডে পৃথিবী থেকে অবলুপ্ত হয়। এর দেহে একইসঙ্গে সরীসৃপ ও পক্ষী শ্রেণির বৈশিষ্ট্য বর্তমান।
7, অপসারী অভিযােজন কাকে বলে? উদাহরণ দাও।

 

         উত্তর : ভিন্ন ভিন্ন পরিবেশে বসবাসের উদ্দেশ্যে একই গােষ্ঠীভুক্ত জীবদের ভিন্ন ভিন্ন প্রকারের অভিযােজনকে অপসারী অভিযােজন বলে। উদাহরণ : বাদুড়ের খেচর অভিযােজন, তিমির জলজ অভিযােজন এই অপসারী অভিযােজনের উদাহরণ।
8. অভিসারী অভিযােজন কাকে বলে? উদাহরণ দাও।

 

         উত্তর : একই পরিবেশে বসবাসের জন্য ভিন্ন ভিন্ন গােষ্ঠীভুক্ত জীবের একই প্রকারের অভিযােজনকে অভিসারী অভিযােজন বলে।। উদাহরণ : পাখি ও বাদুডের খেচর অভিযােজন। মাছ ও তিমির জলজ অভিযােজন। উদাহরণ : সুন্দরী, গরান ইত্যাদি উদ্ভিদে দেখা যায়।
9. রুইমাছের জলজ অভিযােজনে পটকার ভূমিকা কী?

 

         উত্তর : রুইমাছের জলজ অভিযােজনে পটকার ভূমিকা : (i) পটকার অগ্রপ্রকোষ্ঠে অবস্থিত রেড গ্রন্থি গ্যাস উৎপন্ন করলে পটকা ফুলে যায় ফলে মাছের আপেক্ষিক ভর কমে যায় ও মাছ জলের ওপরে ভেসে ওঠে। (ii) পশ্চাদ প্রকোষ্ঠ দ্বারা গ্যাস শােষিত হলে পটকা চুপসে যায় এবং মাছের আপেক্ষিক ভর বৃদ্ধি পায় ও মাছ জলের গভীরে চলে যায়।
10. জরায়ুজ অঙ্কুরােদ্গম কাকে বলে?

 

         উত্তর : যে বিশেষ অঙ্কুরােদ্গম পদ্ধতিতে লবণাম্বু উদ্ভিদের ফল গাছে থাকাকালীন ফল মধ্যস্থ বীজ অঙ্কুরিত হয় এবং ফলত্বক ফাটিয়ে দূণমূল ও বীজপত্রাবকাণ্ডটি বাইরে বেরিয়ে আসে, তাকে জরায়ুজ অঙ্কুরােদগম বলে। উদাহরণ : রাইজোফোরা। এক্ষেত্রে অঙ্কুরিত বীজ নীচের কাদা মাটিতে পড়লে গেঁথে যায় এবং জোয়ারের জল ওই জীবকে ভাসিয়ে নিয়ে যেতে পারে না।
11. নিষ্ক্রিয় অঙ্গ বা লুপ্ত অঙ্গা কী ?

 

         উত্তর : জীবদেহে এককালে সক্রিয় যে সকল অঙ্গ পরিবেশ ও চারিত্রিক পরিবর্তনের ফলে এবং দীর্ঘদিন অপব্যবহারের কারণে বর্তমানে নিস্ক্রিয়, ক্ষয়প্রাপ্ত ও ক্ষুদ্র অঙ্গে পরিণত হয়েছে, তাদের নিষ্ক্রিয় অঙ্গ বা লুপ্ত অঙ্গ বলে। উদাহরণ—মানুষের দেহে অবস্থিত ভার্মিফর্ম অ্যাপেনডিক্স।।
12. ‘হট ডাইলিউট স্যুপ’ বলতে কী বােঝাে?

 

         উত্তর : আদি পৃথিবীতে জীবের রাসায়নিক উৎপত্তির দ্বিতীয় পর্যায়ে সরল জৈব যৌগ থেকে বিভিন্ন বিক্রিয়ার দ্বারা জটিল জৈব যৌগ, যেমন অ্যামিনাে অ্যাসিড, নিউক্লিওটাইড, ফ্যাট ইত্যাদি তৈরি হয়। এই যৌগগুলি সমুদ্রের জলে মিশে যে উত্তপ্ত তরল পদার্থ গঠন করে, তাকে হট ডাইলিউট স্যুপ বা তপ্ত লঘু স্যুপ বল হয়। এর থেকে আদি কোশ সৃষ্টি হয় বলে একে প্রিবায়ােটিক স্যুপও বলা হয়।
13. চার্লস ডারউইন কী জন্য বিখ্যাত?

 

         উত্তর : ইংরেজ প্রকৃতিবিদ চার্লস ডারউইন প্রাকৃতিক নির্বাচনবাদ নামক গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপনের জন্য বিখ্যাত। প্রাকৃতিক নির্বাচনবাদের মূল প্রতিপাদ্য বিষয় হল— | (i) প্রাকৃতিক নির্বাচন, (ii) জীবন সংগ্রাম, (ii) যােগ্যতমের উধ্বর্তন এবং (iv) নতুন প্রজাতির উৎপত্তি।
14. ‘অঙ্গের ব্যবহার ও অব্যবহার’ সূত্র বলতে কী বােঝ?

 

         উত্তর : জীবদেহের কোনাে অঙ্গ যদি ধারাবাহিকভাবে ক্রমাগত ব্যবহার করা হয় তাহলে অঙ্গটি ধীরে ধীরে সবল ও সুগঠিত হবে। অপরপক্ষে কোনাে অঙ্গ যদি ধারাবাহিকভাবে অব্যবহৃত হয় তাহলে অঙ্গটি ধীরে ধীরে বিলুপ্ত অথবা নিষ্ক্রিয় হয়ে যাবে।।
15. জীবন্ত জীবাশ্ম বা লিভিং ফসিল কাকে বলে? উদাহরণ দাও।

 

         উত্তর : যে সমস্ত জীব সুদূর অতীতে উৎপত্তি লাভ করেও বিশেষ কোনােরকম পরিবর্তন ছাড়াই এখনও পৃথিবীতে টিকে আছে অথচ তাদের সমসাময়িক জীবগুলির অবলুপ্তি ঘটেছে, তাদের বলে জীবন্ত জীবাশ্ম। যেমন—লিমিউলাস।
16. জৈব অভিব্যক্তি বলতে কী বােঝ? অথবা বিবর্তন কাকে বলে?

 

         উত্তর : যে অতি মন্থর, কিন্তু অবিরাম ও গতিশীল পরিবর্তন প্রক্রিয়ার দ্বারা উদ্বংশীয় (পূর্বপুরুষ) সরলজীব থেকে নতুন প্রকারের জটিলতর ও উন্নত জীবের উদ্ভব ঘটে তাকে অভিব্যক্তি বা বিবর্তন বলে।
17. ‘যােগ্যতম উর্তন’ বলতে কী বােঝাে?

 

         উত্তর : ডারউইনের প্রাকৃতিক নির্বাচনের পরিপ্রেক্ষিতে হারবার্ট স্পেনসার যােগ্যতমের উদ্বর্তন’শব্দ দুটি ব্যবহার করেছিলেন এবং বােঝাতে চেয়েছিলেন অনুকূল প্রকরণ বা বৈশিষ্ট্যযুক্ত জীব প্রাকৃতিক নির্বাচনে জয়ী হয় এবং পৃথিবীতে বেঁচে থাকে।
18. সমসংস্থ অঙ্গ কাকে বলে?

 

         উত্তর : জীবদেহের যে সকল অঙ্গের উৎপত্তি ও গঠন কাঠামাে একই কিন্তু কাজ আলাদা, তাদের সমসংস্থ অঙ্গ বলে। উদাহরণ—পাখির ডানা ও বাদুড়ের ডানা, ঘােড়ার অগ্রপদ ও মানুষের হাত ইত্যাদি সমসংস্থ অঙ্গ। ।

 

দশম শ্রেণী জীবন বিজ্ঞান | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – দীর্ঘ উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-5]

 

1. ডারউইন তত্ত্বের ত্রুটিগুলি উল্লেখ করাে। আধুনিক সংশ্লেষণবাদ বা নয়া ডারউইনবাদ কী?

 

        উত্তর :ডারউইন তত্ত্বের ত্রুটিগুলি হল :
(i) ডারউইন প্রকরণের কথা বললেও প্রকরণের ব্যাখ্যা দিতে পারেননি।

 

(i) ডারউইন ছােটো ও অস্থায়ী প্রকরণের ওপর গুরুত্ব দিয়েছেন। কিন্তু ওইগুলির বংশানুসরণ না হওয়ায় বিবর্তনে ওদের ভূমিকা নেই।

 

(iii) “যােগ্যতমের উদবর্তন’-এর সঠিক ব্যাখ্যা তাঁর পক্ষে দেওয়া সম্ভব হয়নি।

 

(iv) যােগ্য জীবেরা বেঁচে থাকলেও তাদের আবির্ভাবের কারণ সম্পর্কে ব্যাখ্যা করেননি।

 

(v) কোনাে অঙ্গের অতি স্বতন্ত্রীকরণে প্রজাতি বিলুপ্ত হয়। ডারউইনতত্ত্বে এর কোনাে উল্লেখ নেই।

 

(vi) ডারউইন মিউটেশনকে প্রকৃতির খেলা (Sports of Nature) বলে উপেক্ষা করেছেন।

 

আধুনিক সংশ্লেষণবাদ :
ডারউইন মতবাদ প্রকাশিত হওয়ার পর প্রাকৃতিক নির্বাচনকে জীববিজ্ঞানীগণ অভিব্যক্তির মূল কারণ হিসেবে বিবেচিত করেন। পরবর্তী সময়ে বংশগতি বিজ্ঞানের নব নব আবিষ্কার ও উন্নতির সঙ্গে ধারণা পাওয়া গেল যে জীবসৃষ্টির প্রধান কারণ কেবলমাত্র প্রাকৃতিক নির্বাচন নয়। তাছাড়া ডারউইন মতবাদ যখন প্রকাশ হয়েছিল তখন বংশগতি বিজ্ঞান, জিন, মিউটেশন ইত্যাদি সম্পর্কে স্বচ্ছ ধারণার অভাব ছিল। তাই প্রকরণ ও প্রকরণের কারণ সম্পর্কে ধারণা ডারউইন দিতে ব্যর্থ হন। বর্তমানকালে প্রজনন বিদ্যার জ্ঞানের আলােকে ডারউইন মতবাদকে নতুনভাবে প্রতিষ্ঠিত করা হয়েছে। যা হল আধুনিক সংশ্লেষণবাদ (Modern Synthetic theory)। অনেকে একে নয়া ডারউইনবাদও বলে।

 

2. বিবর্তন সম্পর্কে ল্যামার্কের মতবাদ সংক্ষেপে আলােচনা করাে।

 

        উত্তর : জে. বি. ল্যামার্ক (1809) জৈব অভিব্যক্তির ওপর যে বিশ্লেষণী তত্ত্ব প্রতিষ্ঠা করেন। তাঁর লেখা বই ‘ফিলােসফিক জুওলজিক’-এ লিপিবদ্ধ করেন। ল্যামার্কের তত্ত্বকে ল্যামার্কবাদ বলা হয়।
ল্যামার্কবাদের মূল প্রতিপাদ্য বিষয়গুলি নীচে আলােচিত হল—

 

(1) ব্যবহার ও অব্যবহার সূত্র : ল্যামার্কের মতে জীবদেহের কোন অঙ্গ ক্রমাগত ব্যবহারে সেই অঙ্গটি শক্তিশালী, সবল ও সুগঠিত হবে। আবার দীর্ঘদিনের অব্যবহারের ফলে যে-কোনাে অঙ্গ দুর্বল ও নিষ্ক্রিয় হতে হতে অবশেষে অবলুপ্ত হবে।
ব্যবহার সূত্রের উদাহরণ : জিরাফের পূর্বপুরুষদের গ্রীবা ঘােড়ার গ্রীবার মতােই ছােটো ছিল। কিন্তু আফ্রিকার উষ্ণ অঞলে খাদ্য হিসাবে লম্বা গাছের পাতা আহরণে ক্রমাগত চেষ্টার ফলে আধুনিক জিরাফের গ্রীবা লম্বা হয়েছে।
অব্যবহারের সুত্রের উদাহরণ : (i) অতীতে উড়তে সক্ষম উট পাখির ডানা ক্রমাগত অব্যবহারের ফলে বর্তমানের ক্ষুদ্রাকার নিষ্ক্রিয় ডানায় পরিণত হয়েছে। (
ii) সাপের পূর্বপুরুষদের গিরগিটির মতাে চারটি পা ছিল। কয়েক হাজার বছর ধরে অব্যবহারের ফলে ভূগর্ভ অভিযােজনের জন্য সাপের পা অবলুপ্ত হয়েছে।

 

(2) পরিবেশের প্রভাব ও জীবের সচেষ্ট : সদা পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য সকল জীব সর্বদা সচেষ্ট হয়—এটি জীবের সহজাত প্রবৃত্তি। ল্যামার্কের মতে, পরিবর্তিত পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রক্ষার জন্য জীব সচেতনভাবে দেহের অঙ্গের হ্রাস বা বৃদ্ধি ঘটাতে সক্ষম। এইভাবে অঙ্গের ক্ষয় অথবা অভিযােজন বিবর্তনের অন্যতম কারণ। এটি জীবের অর্জিত বৈশিষ্ট্য।

 

(3) অর্জিত বৈশিষ্ট্য বা গুণাবলির বংশানুসরণ : ল্যামার্কের মতে, কোনাে জীবের জীবনকালে জীব যে সমস্ত বৈশিষ্ট্য বা গুণ অর্জন করে, সেগুলি এক জনু থেকে পরবর্তী জনুতে বংশানুক্রমে সারিত হয়। উদাহরণ : ক্রমাগত উঁচু ডালের পাতা খাওয়ার চেষ্টার ফলে সৃষ্ট লম্বা গলা হল জিরাফের অর্জিত বৈশিষ্ট্য। ল্যামার্কের মতে, এই অর্জিত বৈশিষ্ট্যটি বংশ পরম্পরায় সঞ্চারিত হয়ে আধুনিক লম্বা গ্রীবাযুক্ত জিরাফের আবির্ভাব ঘটেছে।

 

(4) নতুন প্রজাতির উদ্ভব : অর্জিত গুণাবলির বংশানুসরণের জন্য প্রতিটি জনুতে নতুন নতুন বৈশিষ্ট্য অর্জিত হওয়ার ফলে প্রজাতির মধ্যে পরিবর্তন আসে এবং ধীরে ধীরে অপর একটি নতুন প্রজাতির সৃষ্টি হয়। ল্যামার্কের মতে, এটাই হল বিবর্তনের মূল কারণ।

 

3. সুন্দরীগাছের শারীরবৃত্তীয় ও মৌমাছির আচরণগত অভিযােজন উদাহরণসহ বর্ণনা করাে।

 

        উত্তর : সুন্দরীগাছের শারীরবৃত্তীয় অভিযােজন :
সুন্দরীগাছ সুন্দরবন অঞলের ভিজে কর্দমাক্ত এবং লবণাক্ত মাটিতে জন্মায়।।
        শ্বাসমূল : সুন্দরীর গাছের মূল মাটির গভীরে প্রবেশ করে না। মাটির অল্প নীচে বিস্তৃত থাকে। সুন্দরবনের লবণাক্ত মাটিতে অক্সিজেন সরবরাহ কম হওয়ার জন্য কিছু শাখা-প্রশাখা মূল অভিকর্যের বিপরীতে মাটির ওপরে ওঠে আসে শ্বাস বা নিউম্যাটোফোর গঠন করেছে। এই মূলে অসংখ্য শ্বাসর থাকে। এই রন্ত্রের সাহায্যে গাছ বায়ু থেকে অক্সিজেন শােষণ করে।
        কাণ্ড : কান্ডের ত্বক পুরু ও কিউটিকল যুক্ত। রােম ও মােমজাতীয় পদার্থের আস্তরনযুক্ত হওয়ায় লবন জলে কোনাে ক্ষতি হয় না।
        মৌমাছির আচরণগত অভিযােজন : বিভিন্ন প্রাণীর বিভিন্ন রকম আচরণ লক্ষ করা যায়।
(A) শ্রমিক মৌমাছিরা খাবারের সন্ধানে দূর-দূরান্তে উড়ে বেড়ায়। খাবারের খোঁজ পেলে মৌচাকে ফিরে এসে বিশেষ ধরনের নৃত্য পরিবেশন করে।
(B) মৌমাছিটি কীভাবে নাচছে এবং কতক্ষণ ধরে নাচছে তার ওপর ভিত্তি করে অন্যান্য মৌমাছিরা মৌচাক ছেড়ে বেরিয়ে পড়ে এবং খাবারের উৎস স্থানে পৌঁছে যায়।
        (a) চক্রাকার নৃত্য : কার্লভন ফ্রিশ-এর মতে খাদ্যের উৎস মৌচাক থেকে 100 মিটার দূরে থাকলে মৌমাছি বৃত্তাকারে নৃত্য করে। একে চক্রাকার নৃত্য (Round Dance) বলে।
        (b) ওয়াগেল নৃত্য :জার্মান প্রাণীবিদ কালর্ভন ফ্রিশ-এর মতে খাদ্যের উৎস মৌচাক থেকে 100 মিটার-এর বেশি দূরে থাকলে স্কাউট বা শ্রমিক মৌমাছিরা যে আকৃতির নৃত্য করে তাকে ওয়াগেল (waggle) নৃত্য বলে।

 

4. রাসায়নিক সংশ্লেষ মতবাদ ব্যাখ্যা করার জন্য মিলার ও উরের পরীক্ষাটি বর্ণনা করাে।

 

        উত্তর : বিজ্ঞানী ওপারিন ও হ্যালডেন ধারণা দিয়েছিলেন যে আদিম পৃথিবীর অক্সিজেন। বিহীন পরিবেশে অধিক তাপমাত্রায়, বিদ্যুৎক্ষরণ ও UV রশ্মির প্রভাবে বিভিন্ন সরল অজৈব অণু (CO,, NH3, CHg, HO) পরস্পর বিক্রিয়া করে জটিল জৈব অণু তৈরি করে। এই মতবাদকেই রাসায়নিক সংশ্লেষ মতবাদ বলা হয়।
এই ঘটনার প্রথম পরীক্ষামূলক প্রমাণটি করেন বিজ্ঞানী স্ট্যানলে মিলার ও হ্যারল্ড উরে।
মিলার ও উরের পরীক্ষা : মিলার ও উরে (1935) একটি পাঁচ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন গােল কাচপাত্রে দুটি টাংস্টেন ইলেকট্রোড যুক্ত করেন। ফ্লাক্সটিকে একটি ঘনীভবন যন্ত্রের সঙ্গে যুক্ত করা হয় যাতে দুটি নল যুক্ত আছে। একটি দিয়ে ঠান্ডা জল ঢােকে, অন্যটি দিয়ে গরম জল বেরিয়ে যায়।
পরীক্ষা : প্রথমে তারা বড়াে গােলাকার ফ্লাক্সে মিথেন (CH,), অ্যামােনিয়া (NH) এবং হাইড্রোজেন গ্যাস (H, 2 : 2: 1 অনুপাতে জলীয় বাষ্পের মধ্যে রাখেন। টাংস্টেন ইলেকট্রোডের সাহায্যে বড়াে ফ্লাক্সে প্রায় 60,000 ভােল্টের বিদ্যুৎ স্ফুলিঙ্গ প্রয়ােগ করা হয়। ছােট ফ্লাক্সের জলকে ক্রমাগত উত্তপ্ত করার ফলে জলীয় বাষ্প প্রবাহিত হতে থাকে। ঘনীভবন যন্ত্রে উৎপন্ন জৈব যৌগ U আকৃতির নলে জলীয় মাধ্যমে জমা হয়। এক সপ্তাহ ধরে এই ঘটনা চলার পর উৎপন্ন যৌগকে ক্রোমাটোগ্রাফি এবং বিশ্লেষরের মাধ্যমে শনাক্ত করা হয়।
উৎপন্ন পদার্থগুলি হল গ্লাইসিন, গ্লাইকোলিক অ্যাসিড, অ্যালানিন, ল্যাকটিক অ্যাসিড, সাকসিনিক অ্যাসিড, অ্যাসপারটিক অ্যাসিড, ফরমিক অ্যাসিড, অ্যাসেটিক অ্যাসিড, ইউরিয়া এবং আরও অনেক যৌগ। এ ছাড়া তিনি অ্যাডেনিন উৎপন্ন করতে সক্ষম হয়েছিলেন।
সিদ্ধান্ত : অজৈব পদার্থ থেকে জৈব পদার্থ সৃষ্টি হয়েছে। অর্থাৎ আদিম পৃথিবীর অক্সিজেনবিহীন পরিবেশে তাপশক্তি, তড়িৎ শক্তি ও UV রশ্মির প্রভাবে CH, NH, H,O থেকে জটিল জৈব যৌগ উৎপন্ন হয় যা থেকে প্রাণ সৃষ্টি হয়।
5. জৈব অভিব্যক্তির সপক্ষে জীবাশ্মের ভূমিকা একটি উদাহরণের সাহায্যে আলােচনা করাে। অথবা, জৈব অভিব্যক্তিতে ঘােড়ার জীবাশ্মের ভূমিকা উল্লেখ করাে।

মাধ্যমিক সাজেশন ২০২৫ – Madhyamik Suggestion 2025

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik All Subjects Suggestion 2025 Click Here

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  জীবন বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  Life Science Suggestion Download. WBBSE Madhyamik Life Science short question suggestion. WBBSE Class 10th Life Science Suggestion download. Madhyamik Question Paper Life Science. WB Madhyamik 2019 Life Science suggestion and important questions. WBBSE Class 10th Life Science Suggestion  pdf.

 

Get the WBBSE Class 10th Life Science Suggestion by winexam.in

 West Bengal WBBSE Class 10th Life Science Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik Life Science Suggestion with 100% Common in the Examination.

 

Class 10th Life Science Suggestion

West Bengal Madhyamik  Life Science Suggestion Download. WBBSE Madhyamik Life Science short question suggestion. WBBSE Class 10th Life Science Suggestion  download. Madhyamik Question Paper Life Science.

 

বিষয় দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – প্রশ্ন উত্তর |  WB Madhyamik Life Science Suggestion

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন (Madhyamik Life Science) পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – প্রশ্ন উত্তর

 

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির জীবন বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন সাজেশান – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – প্রশ্ন উত্তর । জীবন বিজ্ঞানে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন

 

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার জীবন বিজ্ঞান বিষয়ের – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik জীবন বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

FILE INFO : WBBSE Class 10th Life Science Suggestion with PDF Download for FREE | দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড | পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

 

File Details:
PDF Name : দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Life Science Suggestion PDF
Language : Bengali
Size : 884.9 kb
No. of Pages : 12
Download Link : Click Here To Download
WiN EXAM Institute

 

 এই (দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Life Science Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Life Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
Tags:Life Science ix, Life Science x, Life Science class ix, Life Science class x, Life Science ix and x, Life Science nine and ten, Life Science nine, Life Science ten, Life Science class nine, Life Science class ten, Life Science class nine and ten, class ix geograpgy, class x Life Science, class ix and x Life Science, wbbse, syllabus, madhyamik Life Science, madhyamik Jibon bigan, Jibon bigan madhyamik, class x Jibon bigan, madhyamiker Jibon bigan, madhyomik Jibon bigan, madhyomik Life Science, nobom shreni Jibon bigan, doshom shreni Jibon bigan, nobom and doshom shreni Jibon bigan, nabam shreni Jibon bigan, dasham shreni Jibon bigan, exam preparation, examination preparation, gr D preparation, group D preparation, preparation, rail, net, set, wbcs, psc, ssc, csc, upsc, poriksha prostuti, pariksha prastuti, দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন, দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন, মাধ্যমিক মাধ্যমিক, নবম শ্রেণি জীবন বিজ্ঞান, দশম শ্রেণি জীবন বিজ্ঞান, নবম শ্রেণি জীবন বিজ্ঞান, দশম শ্রেণি জীবন বিজ্ঞান, ক্লাস টেন জীবন বিজ্ঞান, মাধ্যমিকের জীবন বিজ্ঞান, জীবন বিজ্ঞান মাধ্যমিক – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ, দশম শ্রেণী – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ, মাধ্যমিক জীবন বিজ্ঞান পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ, ক্লাস টেন পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ, Madhyamik Life Science – পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ, Class 10th পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ, Class X পরিবেশ, তার সম্পদ ও তাদের সংরক্ষণ, লাইফ সায়েন্স, মাধ্যমিক লাইফ সায়েন্স, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik Suggestion, Madhyamik Suggestion , Madhyamik Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE,  WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন সাজেশান , দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন সাজেশান , দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন , দশম শ্রেণীর জীবন বিজ্ঞান সাজেশন, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Suggestion Life Science , WBBSE Class 10th Life Science Suggestion , WBBSE Class 10th Life Science Suggestion

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here