ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন
HS Class 12 Bengali Suggestion PDF
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা | HS Class 12 Bengali Suggestion PDF | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / MCQ, SAQ, Short, Descriptive Question and Answer / HS Bengali Suggestion)
পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :
১. ‘ ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবি কী কী ব্যর্থ বলে মনে করেছেন ?
উত্তরঃ ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবি মনে করেন তাঁর লেখাজোখা , গান গাওয়া ও আঁকাআঁকি সবই ব্যর্থ ।
২. “ কেন ভালোবাসা , কেন – বা সমাজ / কীসের মূল্যবোধ ! ” কোন মানসিক যন্ত্রণা থেকে কবি এ কথা বলেছেন ?
উত্তরঃ নিহত ভাইয়ের শবদেহ দেখে প্রতিবাদ জানাতে না পারার ক্রোধ কবির মানসিক যন্ত্রণার কারণ । ওই মানসিক যন্ত্রণার ফলে কবির এই উক্তি ।
৩. “ আমি কি তাকাব আকাশের দিকে ” – একথা বলার কারণ কী ?
উত্তরঃ প্রতিবাদী কবি মৃদুল দাশগুপ্ত নিখোঁজ , ছিন্নভিন্ন জঙ্গলে পাওয়া মেয়েটির পাশে না দাঁড়িয়ে তাকে উপেক্ষা করে বিচার চাওয়ার জন্য আকাশের দিকে তাকাতে পারেন না , এপ্রসঙ্গেই উক্তিটি করেছেন।
৪. “ কেন তবে লেখা , কেন গান গাওয়া ” – কবির এমন উত্তির কারণ কী ?
উত্তরঃ কবি – শিল্পীরা ক্রন্দনরতা জননীর পাশে না দাঁড়ালে তাঁদের গান গাওয়া , লেখালেখি বৃথা , একথা বলার জন্যই কবি আলোচ্য উক্তিটি করেছেন ।
৫. “ আমি তা পারি না ” – কে , কী পারেন না ?
উত্তরঃ প্রতিবাদী কবি মৃদুল দাশগুপ্ত ‘ ক্রন্দনরতা ’ জননীর পাশে কবিতায় ছিন্নভিন্ন , নিখোঁজ মেয়েটিকে জঙ্গলে পেয়ে আকাশের দিকে তাকিয়ে বিধির কাছে বিচার চাইতে পারেন না ।
MCQ প্রশ্নোত্তর সঠিক উত্তরটি নির্বাচন করো | ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :
১. ছিন্নভিন্ন দেহ পাওয়া গেছে যে মেয়েটির, সে – (ক) পথ হারিয়েছিল (খ) নিখোঁজ ছিল (গ) খেলতে গিয়েছিল (ঘ) পালিয়ে গিয়েছিল
উত্তরঃ (খ) নিখোঁজ ছিল
২. ‘ ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে গৃহীত ? (ক) আমপাতা জামপাতা (খ) সর্ষেখেত (গ) জলপাই কাঠের এসরাজ (ঘ) ধানখেত থেকে
উত্তরঃ (ঘ) ধানখেত থেকে
৩. জননী কী অবস্থায় আছেন ? (ক) ক্রন্দনরতা (খ) হাস্যময়ী (গ) প্রসন্না (ঘ) কৃপাময়ী
উত্তরঃ (ক) ক্রন্দনরতা
৪. “সে – ই কবিতার জাগে” – কবিতার জাগে – (ক) মন (খ) ভাষা (গ) বিবেক (ঘ) শব্দ
উত্তরঃ (গ) বিবেক
৫. কেন তবে লেখা, কেন গান গাওয়া / কেন তবে আঁকাআঁকি ? কারণ – (ক) ক্রন্দনরতা জননীর পাশে কখনো যদি না থাকি (খ) ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি (গ) ক্রন্দনরতা জননীর পাশে আদৌ যদি না থাকে (ঘ) ক্রন্দনরতা জননীর পাশে ভবিষ্যতে যদি না থাকি
উত্তরঃ (খ) ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি
রচনাধর্মী প্রশ্নোত্তর | ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :
১. ‘ ক্রন্দনরতা ‘ জননীর পাশে , কবিতায় কবি জননীকে ‘ ক্রন্দনরতা ‘ বলেছেন কেন ? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন ।
“অথবা , ‘ ক্রন্দনরতা জননীর পাশে / এখন যদি না থাকি ‘ এখন ‘ বলতে কোন সময়ের কথা বলা হয়েছে ? কবি কীভাবে ক্রন্দনরতা জননীর পাশে থাকতে চেয়েছেন লেখো ।
উত্তরঃ কবি মৃদুল দাশগুপ্তের ‘ ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতাটি একটি বিশেষ সময়ের ফসল । ২০০৬ সলের নভেম্বর – ডিসেম্বর মাসে হুগলি জেলার সিঙ্গুরে কারখানা গড়ার কারণে মানুষের সুজলা – সুফলা জমি নেওয়ার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছিল বাংলার সামাজিক জীবন । ভয়াবহ সেই ক্রান্তিকালে শাসকের অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদ করতে গিয়ে সহনাগরিকদের কবি রক্তাত্ব হতে দেখেছেন । ‘ নিহত ভাইয়ের শবদেহ ‘ কিংবা নিখোঁজ মেয়ের ছিন্নভিন্ন শরীর দেখে কবি মর্মাহত হয়েছেন , আবার ক্রদ্ধ হয়েছেন । “ আমি কি তাকাবো আকাশের দিকে । বিধির বিচার তার মনে হয়েছে এর পরেও চেয়ে ? ” আর এই ভাবেই মৃত্যুক্ষয় রক্তপাত তো আসলে বিপন্ন মাতৃভূমির যন্ত্রনার অশ্রুপাত । তাই কবি জননীকে ‘ ক্রন্দনরতা ‘ বলেছেন ।
ক্রন্দনরতা জননীর পাশে দাঁড়াতে চেয়েছেন কবি । ভগবানের হাতে সব ছেড়ে দিয়ে তিনি নিপীড়িত ও লাঞ্ছিত মানুষের থেকে মুখ ফিরিয়ে নেওয়ার বিশ্বাসী নন । বিশ্বাস সাধারণ মানুষের থেকে বিছিন্ন হলে লেখা গান আঁকা এ সবই মূল্যহীন হয়ে
পড়ে তাই কবি বলেছেন—
“ সেই কবিতায় জাগে আমার
বিবেক আমার বারুদ
বিস্ফোরণের আগে । ”
– এমনটাই কবির প্রত্যাশা ।
২. “ কেন তবে লেখা , কেন গান গাওয়া । কেন তবে আঁকাআঁকি ? ” এই মন্তব্যের মধ্য দিয়ে কবির কোন বিশেষ মনোভাবের প্রকাশ ঘটেছে আলোচনা করো ।
অথবা , “ কেন ভালোবাসা , কেন – বা সমাজ / কীসের মূল্যবোধ ! ” কবির এরূপ উত্তির তাৎপর্য বিশ্লেষণ করো ।
অথবা , আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে ? ” কবির এমন মন্তব্যের তাৎপর্য আলোচনা করো ।
উত্তরঃ কবি মৃদুল দাশগুপ্তের ‘ ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতাটি সামাজিক অবক্ষয়ের দলিল । কবিতাটি সমসাময়িক সময়ে সিঙ্গুরে জমি রক্ষার আন্দোলনের প্রেক্ষাপটে লেখা । সমাজের এক অস্থির সময়ে শাসকরা যখন তাদের দায়িত্ব ভুলে যায় , তাদের জনবিরোধী অবস্থানে দেশ হয় বিপন্ন , এমন অবস্থায় মানুষের মূল্যবোধ কী হওয়া উচিত কবি তারই বাণী শুনিয়েছেন কবিতায় । কবি দেখিয়েছেন , এক ভয়ংকর পরিস্থিতিতে জননী ক্রন্দনরতা , এমন অবস্থায় কবি মাকে ফেলে চলে যেতে পারেন না , কারণ তিনি সংবেদনশীল ও বিবেকসম্পন্ন । যাদের অমানবিক নির্যাতনে জননী ক্রন্দনরতা , কবি তাদের বিরুদ্ধে দাঁড়াতে চান । কবি মুখ বুজে অত্যাচার সহ্য করতে চাননি , তার বিরুদ্ধে সংগ্রামে অংশগ্রহণ করতে চেয়েছেন ।
কবি জানিয়েছেন , সত্যকে বাদ দিয়ে গান গাওয়া , ছবি আঁকা , লেখালেখি মূল্যহীন । এসবের মধ্য দিয়ে সমাজজীবনের কথাই ফুটে ওঠে । তাই কবির বক্তব্য , নির্মম অত্যাচারের শিকার হয়ে যে বীর ভাইয়েরা প্রাণ বিসর্জন দিয়েছে — এই মর্মবিদারক ঘটনা উপেক্ষা করে যারা লেখালেখি , আঁকাআঁকি করছে তাদের লেখালেখি , আঁকাআঁকির কোনো মূল্য নেই । জঙ্গলে উদ্ধার হওয়া নিখোঁজ মেয়ের ক্ষতবিক্ষত দেহ দেখে যাদের মূল্যবোধের জাগরণ হচ্ছে না , কবি তাদের সামাজিক মানুষ বলতে রাজি নন । কবির মতে , মৃত্যুর বিভীষিকাতেও যদি ক্রোধ না জাগে তবে সামাজিকতা , মানুষের প্রতি ভালোবাসা , সামাজিক মূল্যবোধ ইত্যাদি অর্থহীন । মানুষের বিপন্নতায় যারা বিধির বিচারের অপেক্ষায় থাকে কবি তাদের ব্যঙ্গের কশাঘাত হেনেছেন । কবি বাস্তববিমুখ মানুষদের বিবেক , মূল্যবোধ জাগিয়ে তুলতে চেয়েছেন । তিনি কবিতা , গান , ছবি আঁকা সবকিছুর মধ্য দিয়ে প্রতিটি মানুষকে প্রতিবাদে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন ।
৩. “ আমি তা পারি না ” – কে পারেন না ? না পারার বেদনা কিভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতা অবলম্বনে লেখো ।
অথবা , “ আমি তা পারিনা ” – উদ্ধৃতাংশটির আলোকে কবির কবিমানস ও শৈলীর বিশেষত্ব আলোচনা করো ।
উত্তরঃ ‘ ফ্রন্দনরতা জননীর পাশে ’ কবিতার কবি মৃদুল দাশগুপ্ত স্বয়ং তাঁর না পারার কথা বলেছেন ।
সামাজিক ও রাষ্ট্রীয় শোষণ , বঞ্চনার প্রতিবিধান চেয়ে ঈশ্বরের কাছে আবেদন । করা অর্থাৎ হাত – পা গুটিয়ে বসে থাকা কবির পক্ষে সম্ভব নয় । বেদনা আর বিক্ষোভ । মিলে মিশে একাকার হয়ে যায় কবির মনে । নিখোজ মেয়ের ছিন্নভিন্ন শরীর জঙ্গলে পেয়ে তার মধ্যে বিক্ষোভের আগুন জ্বলে উঠে এবং এটাই যথার্থ কবিধর্ম বলে মনে । করেছেন । দেশবাসীর এই বিপন্ন অবস্থায় ক্রন্দনরতা দেশ জননীর পাশে থাকা নিহত | দেশবাসীর ভাইয়ের মৃতদেহ দেখে ক্রোধের জন্ম হওয়া এইসব একজন কবির কাছে । প্রত্যাশিত । অন্যথায় কবির ভাষায়— “ কেন তবে লেখা , কেন গান গাওয়া , কেন তবে আঁকাআঁকি ? ” অর্থাৎ শিল্পীর নান্দনিক প্রয়াসগুলি অর্থহীন হয়ে যায় । শাসকের শোষণে জীবনে অপচয় দেখে প্রতিবাদ না করলে – “ কেন ভালোবাসা , কেন বা সমাজ কীসের মূল্যবোধ ” । আর তাই ঈশ্বরের উপরে নির্ভর করে বাস্তব থেকে মুখ ফিরিয়ে থাকা কবির কাছে অমানবিক লাগে । চারপাশের নারকীয় অত্যাচার , সন্ত্রাসের রাজত্ব কবির মনে যে বদনার জন্ম দেয় তা ক্রোধের আগুনে রূপান্তরিত হয় ……. … .. কবিতায় জাগে । আমার বিবেক , আমার বারুদ । বিস্ফোরণের আগে । ” এই ভাবেই কবিতাটিতে এক আলোড়িত কবি সত্ত্বার বিক্ষোভ , প্রতিবাদ , প্রত্যাঘাতের স্বপ্নের প্রকাশ লক্ষ্য করা যায় ।
উচ্চমাধ্যমিক সাজেশন ২০২৪ – HS Suggestion 2024
আরোও দেখুন:-
HS Bengali Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS English Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Geography Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS History Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Political Science Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Philosophy Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Sociology Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Sanskrit Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Education Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Physics Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Chemistry Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Biology Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Mathematics Suggestion 2024 Click here
আরোও দেখুন:-
HS Suggestion 2024 Click here
পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.
Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in
West Bengal HS Class 12 Bengali Suggestion PDF prepared by expert subject teachers. WB HS Bengali Suggestion with 100% Common in the Examination.
Class 12th Bengali Suggestion
West Bengal HS Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper Bengali.
দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – প্রশ্ন উত্তর | WB HS Bengali Suggestion
দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – প্রশ্ন উত্তর | WB HS Bengali Suggestion
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion
দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion
আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।
দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download
Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত, দ্বাদশ শ্রেণী – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত, উচ্চ মাধ্যমিক বাংলা ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত, ক্লাস টেন ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত, HS Bengali – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত, Class 12th ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত, Class X ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত, ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF , West Bengal Class 12 Bengali Suggestion PDF.
FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর
PDF Name : ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
Price : FREE
Download Link : Click Here To Download
এই (ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।