বাংলা ভাষায় বিজ্ঞান – রাজশেখর – প্রবন্ধ | মাধ্যমিক বাংলা সাজেশন | Madhyamik Bengali Suggestion WBBSE with PDF | WiN EXAM

0

মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali

বাংলা ভাষায় বিজ্ঞান - রাজশেখর - প্রবন্ধ | মাধ্যমিক বাংলা সাজেশন | Madhyamik Bengali Suggestion WBBSE with PDF | WiN EXAM

 

মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর  নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষায় এই মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন ( WB Madhyamik Bengali Suggestion  | West Bengal Madhyamik Bengali Suggestion | WBBSE Board Class 10th Bengali Question and Answer with PDF file Download)  পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য মাধ্যমিক বাংলা সাজেশন  | Madhyamik Bengali Suggestion  | WBBSE Board Madhyamik Class 10th (X) Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

 

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা নোট / সাজেশন (West Bengal WBCHSE Madhyamik Class X 10th Bengali Notes / Suggestion) | বাংলা ভাষায় বিজ্ঞান – রাজশেখর – প্রবন্ধ – MCQ প্রশ্নোত্তর, এককথায় প্রশ্নউত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

 

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal WBCHSE Madhyamik Class X 10th Bengali Notes / Suggestion) বাংলা ভাষায় বিজ্ঞান – রাজশেখর – প্রবন্ধ – MCQ প্রশ্নোত্তর, এককথায় প্রশ্নউত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, রচনাধর্মী প্রশ্নোত্তর এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।

 

বাংলা ভাষায় বিজ্ঞান – রাজশেখর – প্রবন্ধ

 

বহুবিকল্পীয় প্রশ্নোত্তর (প্রশ্নমান – ১)
সঠিক উত্তরটি নির্বাচন করো
১. বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধটির লেখক
(ক) আচার্য প্রফুল্লচন্দ্র রায় (খ) জগদীশচন্দ্র বসু (গ) রাজশেখর বসু (ঘ) সত্যেন্দ্রনাথ বসু
Answer : (গ) রাজশেখর বসু
২. যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থ বা প্রবন্ধ লেখা হয়, তাদের মোটামুটি ক-টি শ্রেণিতে ভাগ করা যায়?
(ক) চারটি (খ) পাঁচটি (গ) দুটি (ঘ) তিনটি
Answer : (গ) দুটি
৩. একটি নির্দিষ্ট সীমাবিশিষ্ট সরলরেখার ওপর কী অঙ্কন করতে হবে?
(ক) সমদ্বিবাহু ত্রিভুজ (খ) বিষমবাহু ত্রিভুজ (গ) সমকোণী ত্রিভুজ (ঘ) সমবাহু ত্রিভুজ
Answer : (ঘ) সমবাহু ত্রিভুজ
৪. জলের মতো আর একটি উদ্বায়ী পদার্থ
(ক) আয়োডিন (খ) ক্রোটন (গ) কপূর (ঘ) বেঞ্জিন
Answer : (গ) কপূর
৫. পিতলের চেয়ে অ্যালুমিনিয়াম
(ক) ভারী (খ) হালকা (গ) ওজনদার (ঘ) মসৃণ
Answer : (খ) হালকা
৬. লাউ, কুমড়ো জাতীয় গাছে ফুল হয়
(ক) একরকম (খ) দু-রকম (গ) তিনরকম (ঘ) চাররকম
Answer : (খ) দু-রকম
৭. আজন্ম ইজার পরা লোকের পক্ষে হঠাৎ অভ্যাস করা শক্ত
(ক) ধুতি পরা (খ) লুঙ্গি পরা (গ) কোট-প্যান্ট পরা (ঘ) কোট-প্যান্ট-টাই পরা
Answer : (ক) ধুতি পরা
৮. কোন বিশ্ববিদ্যালয়ের সংকলন খুব বড়ো নয়?
(ক) কলিকাতা বিশ্ববিদ্যালয় (খ) বর্ধমান বিশ্ববিদ্যালয় (গ) উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় (ঘ) কল্যাণী বিশ্ববিদ্যালয়
Answer : (ক) কলিকাতা বিশ্ববিদ্যালয়
৯. কলিকাতা বিশ্ববিদ্যালয় পরিভাষা সমিতি নিযুক্ত করে
(ক) ১৯৩৫ খ্রিস্টাব্দে (খ) ১৯৩৬ খ্রিস্টাব্দে (গ) ১৯৩৭ খ্রিস্টাব্দে (ঘ) ১৯৩৯ খ্রিস্টাব্দে
Answer : (খ) ১৯৩৬ খ্রিস্টাব্দে
১০. ‘প্যারাডাইক্লোরোবেনজিন’ একটি
(ক) রাসায়নিক তথ্য (খ) রাসায়নিক প্রক্রিয়া (গ) রাসায়নিক বস্তু (ঘ) উদ্ভিজ্জ বস্তু
Answer : (গ) রাসায়নিক বস্তু
১১, ‘International’ শব্দটি সমিতি নিযুক্ত করে
(ক) সর্বজাতীয় (খ) সকলজাতিক (গ) সর্বস্বজাতীয় (ঘ) সার্বজাতিক
Answer : (ঘ) সার্বজাতিক
১২. বৈজ্ঞানিক সন্দর্ভ বোঝার জন্য অবশ্য প্রয়োজন
(ক) বিজ্ঞানের জ্ঞান (খ) বিজ্ঞানের পরিভাষা (গ) কিঞ্চিৎ প্রাথমিক বিজ্ঞান (ঘ) বিজ্ঞানের সামগ্রিক জ্ঞান
Answer : (গ) কিঞ্চিৎ প্রাথমিক বিজ্ঞান
১৩. সাধারণে পপুলার বিজ্ঞান বুঝতে পারে
(ক) এশিয়া ও ইউরোপে (খ) ইংল্যান্ড ও আমেরিকায় (গ) ইউরোপে ও আমেরিকায় (ঘ) আমেরিকায় ও জার্মানিতে
Answer : (গ) ইউরোপে ও আমেরিকায়
১৪. “বাংলা প্রতিশব্দেরও ঠিক তাই হওয়া চাই।”—“ঠিক তাই’বলতে বোঝায়
(ক) অর্থবোধ (খ) অর্থবিস্তার (গ) অর্থব্যাপ্তি (ঘ) অর্থান্তরন্যাস
Answer : (গ) অর্থব্যাপ্তি
১৫. কোন্ পরিভাষা লিখলে Sensitized Paper’-এর অনুবাদঠিকহবে?
(ক) সুগ্রাহী কাগজ (খ) সুসংবেদী কাগজ (গ) স্পর্শকাতর কাগজ (ঘ) শোষক কাগজ
Answer : (ক) সুগ্রাহী কাগজ
১৬. “যেসব জন্তুর শিরদাঁড়া নেই,”—কথাটি যার বদলে লেখা যেতে পারে তা হল
(ক) শিরহীন (খ) অমেরুদণ্ডী (গ) শিরাবিহীন (ঘ) মেরুদণ্ডী
Answer : (খ) অমেরুদণ্ডী
১৭. পরিভাষার একটি অন্যতম উদ্দেশ্য
(ক) অর্থ যথাযথ করা (খ) অর্থ নির্দিষ্ট করা (গ) অর্থ সুনির্দিষ্ট করা (খ) অর্থ প্রকাশ করা
Answer : (গ) অর্থ সুনির্দিষ্ট করা
১৮. আমাদের আলংকারিকগণ শব্দের কত ধরনের কথা বলেছেন?
(ক) একক (খ) ত্রিবিধ (গ) দ্বৈত (ঘ) কোনোটিই নয়
Answer : (খ) ত্রিবিধ
১৯. “হিমালয় যেন পৃথিবীর মানদণ্ড’–এই উক্তিটি কার?
(ক) জয়দেবের (খ) রূপ গোস্বামীর (গ) কালিদাসের (ঘ) শ্রীজীব গোস্বামীর
Answer : (গ) কালিদাসের
২০. অরণ্যে রোদন’কথাটির অর্থ
(ক) নিষ্ফল আবেদন (খ) ভূমিকা (গ) সংকীর্ণমনা (ঘ) দীর্ঘসূত্রতা
Answer : (ক) নিষ্ফল আবেদন
২১. কোন্ প্রবাদটি প্রমাণ হিসেবে আমাদের সাময়িক প্রশ্নাদিতে পাওয়া যায় ?
(ক) গৌরচন্দ্রিকা (খ) অল্পবিদ্যা ভয়ংকরী (গ) ডুমুরের ফুল (ঘ) হাতের পাঁচ
Answer : (খ) অল্পবিদ্যা ভয়ংকরী

 

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১)
১. প্রাবন্ধিক বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থের পাঠকদের যে দুটি শ্রেণিতে ভাগ করেছেন তার উল্লেখ করো।
Answer : প্রাবন্ধিকের ভাগ করা বিজ্ঞান বিষয়ক গ্রন্থের পাঠকদের দুটি শ্রেণি হল—যারা ইংরেজি জানে না বা অতি অল্প জানে আর যারা ইংরেজি জানে ও ইংরেজি ভাষায় অল্পাধিক বিজ্ঞান পড়েছে।
২. “এই শ্রেণিতে পড়ে।”—কারা, কোন শ্রেণিতে পড়ে?
Answer : অল্পবয়স্ক ছেলেমেয়ে এবং অল্পশিক্ষিত বয়স্ক লোক যারা ইংরেজি জানে বা অতি অল্প জানে তারা প্রথম শ্রেণিতে পড়ে।
৩. “অনেক রকম স্থূল তথ্যও তাদের জানা থাকতে পারে।”—তাদের জানা দুটি স্কুল তথ্যের উদাহরণ দাও।
Answer : তাদের জানা সম্ভব এমন দুটি স্থূল তথ্য হল—(১) জল আর কপূর উবে যায় এবং (২) পিতলের চেয়ে অ্যালুমিনিয়াম হালকা। (এ ছাড়া তৃতীয়টি হল—লাউ, কুমড়ো জাতীয় গাছে দু-রকম ফুল হয়।)
8. “তারা কিছুই জানে না।”—কারা, কোন বিষয় জানে না?
Answer : প্রাবন্ধিকের মতে উল্লেখিত প্রথম শ্রেণির পাঠক সুশৃঙ্খল আধুনিক বৈজ্ঞানিক তথ্য সম্পর্কে কিছুই জানে না।
৫. “তাদের সংস্কারের বিরোধী নয়।”—কোন বিষয়, কেন সংস্কারের বিরোধী নয়?
Answer : বাংলা পরিভাষা আয়ত্ত করে বাংলায় বিজ্ঞান শেখা বিষয় ইংরেজি না-জানা পাঠকদের কাছে সংস্কারের বিরোধী নয়।
৬. “ইংরেজি প্রভাব থেকে মুক্ত।”—কাদের সম্পর্কে কথাটি বলা হয়েছে?
Answer : অল্পবয়স্ক ছেলেমেয়ে এবং অল্পশিক্ষিত বয়স্ক লোক যারা ইংরেজি জানে না বা অতি অল্প জানে তাদের সম্পর্কে উদ্ধৃত কথাটি বলা হয়েছে।
৭. “এর মানে বুঝতে বাধা হয়নি।”—কোন্ কথার মানে বুঝতে কোনো বাধা হয়নি?
Answer : প্রাবন্ধিকের ভাষাগত বিরোধী সংস্কার না-থাকায় ব্ৰত্মমোহন মল্লিকের জ্যামিতিতে লেখা, এক নির্দিষ্ট সীমাবিশিষ্ট সরলরেখার ওপর এক সমবাহু ত্রিভুজ অঙ্কন করতে হবে, কথাটির মানে বুঝতে কোনো বাধা হয়নি।
৮. “অভ্যাস করা একটু শক্ত।”—কার কাছে, কীসের অভ্যাস শক্ত ?
Answer : আজন্ম ইজার পরা লোকের কাছে হঠাৎ ধুতি পরার অভ্যাস করা একটু শক্ত।
৯. “তাতে অনেকে মুশকিলে পড়েছেন।”—কারা, কোন্ কাজে ‘অনেকে মুশকিলে পড়েছেন’?
Answer : রাজকার্যে দেশি পরিভাষা চালানোয় সরকারের কাজে অনেকে মুশকিলে পড়েছেন।
১০. “ভাষার জন্য তার বাধা হয় না।”—কোন কাজে, কাদের বাধা হয় না? তাদের কী করতে হয়?
Answer : বাংলা ভাষায় বিজ্ঞান শেখার কাজে ইংরেজি না-জানা বা অতি অল্প ইংরেজি জানা পাঠকদের বাধা হয় না। তাদের কেবল যত্ন করে বিষয়টি বুঝতে হয়।
১১. “মাতৃভাষার পদ্ধতি আয়ত্ত করতে হয়।”—কোন্ সময়, কাদের মাতৃভাষার পদ্ধতি’ আয়ত্ত করতে হয়?
Answer : প্রাবন্ধিকের কথা অনুযায়ী ইংরেজি জানা, ইংরেজি ভাষায় কমবেশি বিজ্ঞান পড়া পাঠকেরা যখন বাংলা ভাষায় লেখা বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ পড়ে, তখন তাদের মাতৃভাষার পদ্ধতি আয়ত্ত করতে হয়।
১২. “এখনও নানারকম বাধা আছে।”—কোন্ বিষয়ে, কেন এখনও বাধা আছে?
Answer : বাংলা ভাষায় বিজ্ঞানচর্চার বিষয়ে, পারিভাষিক শব্দের অপ্রতুলতার জন্য এখনও বাধা আছে।
১৩. “তার ফলে তাদের চেষ্টা অধিকতর সফল হয়েছে।”—কাদের চেষ্টা, কেন সফল হয়?
Answer : ১৯৩৬ খ্রিস্টাব্দে কলিকাতা বিশ্ববিদ্যালয় নিযুক্ত পরিভাষা সমিতির চেষ্টা, একযোগে কাজ করার জন্য অধিকতর সফল হয়।
১৪. “নানা ত্রুটি হতে পারে।”—কীসে, কেন ত্রুটির সম্ভাবনা?
Answer : পরিভাষা রচনা কোনো ব্যক্তির একার কাজ নয়—যুগ্নকাজ, সেই কাজ একা করতে গেলে অর্থাৎ সমবেতভাবে না-করলে ত্রুটির সম্ভাবনা থাকে।
১৫. “উপযুক্ত ব্যবস্থা করা আবশ্যক।”—উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আবশ্যকতা কী?
Answer : কলিকাতা বিশ্ববিদ্যালয় সংকলিত পরিভাষা বড়ো নয়—আরও শব্দের প্রয়োজন আর এই ব্যাপারেই উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আবশ্যকতা আছে।
১৬. “তারা বিধান দিয়েছেন,”—কারা, কী বিধান দিয়েছেন?
Answer : কলিকাতা বিশ্ববিদ্যালয় নিযুক্ত পরিভাষা সমিতি বিধান দিয়েছেন—নবাগত রাসায়নিক বস্তুর ইংরেজি নামই বাংলা বানানে চলবে।
১৭. “বাংলায় চালানো যেতে পারে।”—প্রাবন্ধিক কী চালানোর কথা বলেছেন?
Answer : প্রাবন্ধিক নবাগত রাসায়নিক বস্তুর নাম, উদ্ভিদ ও প্রাণীর জাতিবাচক বা পরিচয়বাচক অধিকাংশ ইংরাজি সার্বজাতিক (International) নাম বাংলায় চালানোর কথা বলেছেন।
১৮. “বৈজ্ঞানিক সন্দর্ভ বোঝা কঠিন।”—কেন?
Answer : আমাদের দেশের জনসাধারণের প্রাথমিক বিজ্ঞানের সঙ্গে কিছুটা পরিচয় না-থাকায় বৈজ্ঞানিক সন্দর্ভ বোঝা কঠিন হয়।
১৯. “সাধারণে সহজেই বোঝে।”—কোনো স্থানের জনসাধারণ কী, কেন সহজে বুঝতে পারে?
Answer : ইউরোপ ও আমেরিকার জনসাধারণ, সেখানকার পপুলার সায়েন্স লেখা সুসাধ্য হওয়ার কারণে বিজ্ঞান বিষয়ক যে-কোনো সন্দর্ভ সহজে বুঝতে পারে।
২০. “তাদের লেখা জনপ্রিয় হবে না।”—“তাদের লেখা’ কীভাবে জনপ্রিয় হতে পারে?
Answer : আমাদের দেশের বৈজ্ঞানিক সন্দর্ভে লেখকদের লেখা যদি প্রাথমিক বিজ্ঞানের মতো গোড়া থেকে সবার বোধগম্য করে লেখা হয়, তবে তা জনপ্রিয় হতে পারে।
২১. “তখন বৈজ্ঞানিক সাহিত্য রচনা সুসাধ্য হবে।”—কখন বৈজ্ঞানিক সাহিত্যরচনা সুসাধ্য হবে? অথবা,তখন’বলতে কোন্ সময়কে বোঝানো হয়েছে?
Answer : কালক্রমে যখন এদেশে বিজ্ঞান শিক্ষার বিস্তার হবে এবং সমস্ত অসুবিধা দূর হবে, তখন বৈজ্ঞানিক সাহিত্য রচনা সুসাধ্য হবে।অথবা, ‘তখন’ বলতে সময়ান্তরে বিজ্ঞান শাখার বিস্তার ও সমস্ত অসুবিধা দূর হওয়ার সময়কে বোঝানো হয়েছে।
২২. ‘রচনাপদ্ধতি’আয়ত্ত করতে না-পারা লেখকদের লেখা সম্পর্কে প্রাবন্ধিকের মত কী?
Answer : রচনাপদ্ধতি আয়ত্ত করতে না-পারা লেখকদের লেখা সম্পর্কে প্রাবন্ধিক বলেছেন—অনেক স্থানে তাদের ভাষা আড়ষ্ট ও ইংরেজির অনুবাদ আক্ষরিক হয়ে যায়।
২৩. “এই দোষ থেকে মুক্ত না হলে,”–‘দোষটি কী?
Answer : দোষটি হল বিজ্ঞান আলোচনার রচনাপদ্ধতি আয়ত্ত করতে না-পারার কারণে লেখকদের ভাষা আড়ষ্ট ও ইংরেজির অনুবাদ আক্ষরিক হয়ে যাওয়া।
২৪. “অনেক লেখক মনে করেন,”—লেখকরা কী মনে করেন?
Answer : এই লেখকরা মনে করেন–ইংরেজি সব্দের যে অর্থব্যাপ্তি বা Connotation, বাংলা প্রতিশব্দেরও ঠিক তাই হওয়া চাই।
২৫. “ইংরেজি Sensitive শব্দ নানা অর্থে চলে।”—প্রাবন্ধিক ব্যবহৃত অর্থগুলি লেখো।
Answer : ইংরেজি Sensitive শব্দের প্রাবন্ধিক উল্লেখিত অর্থগুলি হল—Sensitive Person, Wound, Plant, Balance, Photographic Paper ইত্যাদি।
২৬. “এতে রচনা উকট হয়।”—রচনা কীসে উৎকট হয়ে ওঠে?
Answer : ইংরেজিতে ভাবা বক্তব্যের যথাযথ বাংলা অনুবাদে প্রকাশ করার চেষ্টায় রচনা উৎকট হয়।
২৭. “এরকম মাছিমারা নকল না করে,”–‘মাছিমারা’ নকলটি উল্লেখ করো।
Answer : When the Sulpher burns in air the Nitrogen does not take part is the reactiori, কথায় ‘মাছিমারা’ নকলটি হল- যখন গন্ধক পোড়ে তখন নাইট্রোজেন প্রতিক্রিয়ায় আশগ্রহণ করে না।
২৮. “লিখলে বাংলা ভাষায় বজায় থাকে।”—কী লেখার কথা বলা হয়েছে?
Answer : প্রাবন্ধিক উল্লেখিত ‘মাছিমারা নকল’ -এর বদলে ‘নাইট্রোজেন কোনো পরিবর্তন হয় না’ লেখার কথা বলা হয়েছে।
২৯. “এই ধারণা পুরোপুরি ঠিক নয়।”—কোন্ ধারণা সম্পূর্ণ ঠিক নয়?
Answer : অনেকের মনে করা পারিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশে রচনা সহজ হয়-ধারণাটি সম্পূর্ণ ঠিক নয়।
৩০. পরিভাষার উদ্দেশ্য কী?
Answer : পরিভাষার উদ্দেশ্য হল ভাষার সংক্ষেপ এবং অর্থ সুনির্দিষ্ট করা।
৩১. “এই কথাটি সকল লেখকেরই মনে রাখা উচিত।”—কো কথা সব লেখকের মনে রাখা উচিত?
Answer : বৈজ্ঞানিক প্রসঙ্গের ভাষা আত্যন্ত সরল ও স্পষ্ট হওয়া আবশ্যক—এই কথাটি সবসময় লেখকদের মনে রাখা উচিত।
৩২. “কিছুদিন আগে একটি পত্রিকায় দেখেছি”—কে, কী দেখেছিলেন?
Answer : প্রাবন্ধিক রাজশেখর বস একটি পত্রিকায় দেখেন জনৈক লেখক লিখেছেন -অক্সিজেন বা হাইড্রোজেন স্বাস্ব্যকর বলে বৈজ্ঞানিক যুক্তি নেই। তারা জীবের বেঁচে থাকবার পক্ষে অপরিহার্য অঙ্গ মাত্র।
৩৩. “এই রকম ভুল লেখা সাধারণ পাঠকের পক্ষে অনিষ্টকর।”—ভুল লেখাটি কী?
Answer : ভুল লেখাটি হল–অক্সিজেন বা হাইড্রোজেন স্বাস্থ্যকর বলে বৈজ্ঞানিক যুক্তি নেই। তারা জীবের বেঁচে থাকার পক্ষে অপরিহার্য অঙ্গ মাত্র। তবে ওজন গ্যাস স্বাস্থকর।

 

রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫)
১. “যাদের জন্য বিজ্ঞানবিষয়ক বাংলা গ্রন্থ বা প্রবন্ধ লেখা হয়, তাদের মোটামুটি দুই শ্রেণিতে ভাগ করা যেতে পারে।”—প্রথম শ্রেণির পাঠকদের সম্পর্কে লেখো।
২. “বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় এখনও নানারকম বাধা আছে।” –বাধাগুলি কী কী? এ ব্যাপারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা কীরূপ ছিল? ২+৩
৩. পাশ্চাত্য দেশের সঙ্গে এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞানের পার্থক্য লেখো।
৪. আলংকারিকগণের ত্রিরিধর কথা ব্যাখ্যা করো। বৈজ্ঞানিক প্রবন্ধদিতে একটি দোষের উল্লেখ করো। ৩+২
৫. “এই ধারণা পুরোপুরি ঠিক নয়।”—কোন্ ধারণা, কীভাবে পুরোপুরি ঠিক নয়, তা ব্যাখ্যা করো। এই প্রসঙ্গে রচনা কীভাবে উকট হয়—তা আলোচনা করো। ২+৩
৬. রাজশেখর বসুর লেখা বাংলা ভাষায় বিজ্ঞান’প্রবন্ধের নামকরণের সার্থকতা আলোচনা করো।
৭. রাজশেখর বসুর ‘বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধের পটভূমি বা ভাববস্তু আলোচনা করো।
৮. বাংলাভাষায় বিজ্ঞান’প্রবন্ধটির প্রেক্ষিতে লেখকেরলিখনশৈলীবিচার করো।
৯. “অনেকে মনে করেন পারিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশ করলে রচনা সহজ হয়।”—মতটিকে কি তুমি সমর্থন করো?
১০. “এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে।”—কোন্ দোষের কথা এখানে বলা হয়েছে? কীভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে? ২+৩

 

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)
সঠিক উত্তরটি নির্বাচন করো
কারক-বিভক্তি
১. “ছেলেবেলায় আমাকে ব্ৰষ্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়তে হয়েছিল।”—এখানে ‘ছেলেবেলায়’ পদটি
(ক) কর্তৃকারকে ‘য়’ বিভক্তি (খ) নিমিত্ত কারকে ‘শূন্য’ বিভক্তি (গ) অপাদান কারকে ‘য়’ বিভূক্তি (ঘ) অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি
Answer : (ঘ)
২. “পরিভাষা রচনা একজনের কাজ নয়।”—‘একজনের পদটি
(ক) কর্তৃকারকে ‘এর’ বিভক্তি (খ) কর্মকারকে ‘এর’ বিভক্তি (গ) করণকারকে ‘এর’ বিভক্তি (ঘ) সম্বোধন পদে ‘এর’ বিভক্তি
Answer : (খ)
৩. “এ দেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য।”–‘বৈজ্ঞানিক জ্ঞান’ পদটি
(ক) কর্মকারকে ‘শূন্য বিভক্তি (খ) সম্বোধন পদে ‘শূন্য’ বিভক্তি (গ) করণকারকে ‘অ’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি
Answer : (ক)
৪. “আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন।” ‘আলংকারিক’ পদটি
(ক) কর্তৃকারকে ‘গণ’ উপসর্গ (খ) কর্তৃকারকে ‘গণ’ বিভক্তি (গ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) সম্বোধন পদে ‘শূন্য’ বিভক্তি
Answer : (গ)
৫. “সাময়িক প্রশ্নাদিতে মাঝে মাঝে পাওয়া যায়।”—প্রশ্নাদিতে’ পদটি
(ক) অপাদান কারকে ‘তে বিভক্তি (খ) অধিকরণ কারকে ‘তে’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘ইতে’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি
Answer : (খ)
সমাস
৬. “অল্পশিক্ষিত বয়স্ক লোক এই শ্রেণিতে পড়ে।”—‘অল্পশিক্ষিত সমাসবদ্ধ পদের সঠিক ব্যাসবাক্য হবে
(ক) অল্পভাবে শিক্ষিত (খ) অল্পকথায় শিক্ষিত (গ) অল্প পরিমাণ শিক্ষিত (গ) অল্প সংখ্যায় শিক্ষিত
Answer : (গ)
৭. “সমবাহু ত্রিভূজ অঙ্কিত করিতে হইবে।”—“ত্রিভুজ’ শব্দের ব্যাসবাক্য ত্রিভুজের সমাহার’ হলে সমাস হবে
(ক) ব্যধিকরণ বহুব্রীহি (খ) সমাহার দ্বিগু (গ) সংখ্যাপূর্বক বহুব্রীহি (ঘ) সম্বন্ধ তৎপুরুষ
Answer : (খ)
৮. ইংরেজি শব্দের যে অর্থব্যাপ্তি বা Connotation…।”অর্থব্যাপ্তি শব্দের যথার্থ ব্যাসবাক্য হবে
(খ) অর্থ হেতু ব্যাপ্তি (ক) অর্থ দ্বারা ব্যাপ্তি (গ) অর্থজনিত ব্যাপ্তি (ঘ) অর্থের ব্যাপ্তি
Answer : (ঘ)
৯. “অনুবাদ স্পর্শকাতর কাগজ অতি উৎকট”-স্পর্শকাতর’ শব্দের ব্যাসবাক্য ‘স্পর্শ হেতু কাতর’ হলে সমাস হবে
(ক) করণ তৎপুরুষ (খ) অপাদান তৎপুরুষ (গ) অধিকরণ তৎপুরুষ (ঘ) নিমিত্ত তৎপুরুষ
Answer : (ক)
১০. “এরকম বর্ণনা বাংলা ভাষায় প্রকৃতিবিরুদ্ধ।”–‘প্রকৃতিবিরুদ্ধ’ শব্দের ব্যাসবাক্য প্রকৃতির বিরুদ্ধ’ হলে সমাস হবে
(ক) উপপদ তৎপুরুষ (খ) সম্বন্ধ তৎপুরুষ (গ) কর্মধারয় সমাস (ঘ) বহুব্রীহি সমাস
Answer : (খ)
বাক্য
১১. “দ্বিতীয় যারা ইংরেজি জানে এবং ইংরেজি ভাষায় অম্লাধিক বিজ্ঞান পড়েছে।”—এটি একটি
(ক) সরলবাক্য (খ) যৌগিক বাক্য (গ) জটিল বাক্য (ঘ) মিশ্র বাক্য
Answer : (খ)
১২. “তাতে অনেকে মুশকিলে পড়েছেন।”—বাক্যটি
(ক) বিবৃতিমূলক (খ) ইচ্ছাববাধক (গ) অনুজ্ঞাসূচক (ঘ) প্রার্থনাসূচক
Answer : (ক)
১৩. “পূর্বোক্ত প্রথম শ্রেণির পাঠক যখন বাংলায় বিজ্ঞান শেখে তখন ভাষার জন্য তার বাধা হয় না।”—বাক্যটি গঠনগতভাবে
(ক) জটিল বাক্য (খ) যৌগিক বাক্য (গ) সরলবাক্য (ঘ) মিশ্র বাক্য
Answer : (ক)
১৪. “সাধারণ সাহিত্যে লক্ষণা বা ব্যাঞ্জনা এবং উৎপ্রেক্ষা, অতিশয়োক্তি
প্রভৃতি অলংকারের সার্থক প্রয়োগ হতে পারে কিন্তু বৈজ্ঞানিক সাহিত্যে যত কম থাকে ততই ভালো।”—এই বাক্যটি
(ক) সরলবাক্য (খ) জটিল বাক্য (গ) যৌগিক বাক্য (ঘ) মিশ্র বাক্য
Answer : (গ)
১৫. “এই কথাটি সকল লেখকেরই মনে রাখা উচিত।”—বাক্যটি
(ক) নির্দেশমূলক (খ) অনুজ্ঞাবাচক (গ) সন্দেহমূলক (ঘ) নির্দেশক
Answer : (ঘ)
বাচ্য
১৬. “প্রথম শ্রেণির পাঠকদের বিজ্ঞানের সঙ্গে পূর্ব পরিচয় নেই।” বাচ্যগতভাবে বাক্যটি
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
Answer : (গ)
১৭. “আমাদের সরকার ক্রমে ক্রমে রাজকার্যে দেশি পরিভাষা চালাচ্ছেন।” এটি একটি
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
Answer : (ক)
১৮. “একই ইংরেজি সংজ্ঞার বিভিন্ন প্রতিশব্দ রচিত হয়েছে।”—এই বাচ্যটি
(ক) কর্মকর্তৃবাচ্য (খ) ভাববাচ্য (গ) কর্তৃবাচ্য (ঘ) কর্মবাচ্য
Answer : (ঘ)
১৯. “অনেক লেখক মনে করেন,”—এই বাক্যের ভাববাচ্য হবে
(ক) অনেক লেখক কর্তৃক মনে করা হয় (খ) অনেকের মনে করা হয় (গ) অনেক লেখকের মনে করা হয় (ঘ) অনেক লেখকের দ্বারা মনে কৃত হয়
Answer : (গ)
২০. “কিছুদিন আগে একটি পত্রিকায় দেখেছি।”—বাচ্যগতভাবে এই বাক্যটি
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
Answer : (ক)

 

অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১)
কারক-বিভক্তি
১. “অল্পশিক্ষিত বয়স্ক লোক এই শ্রেণিতে পড়ে।”—নিম্নরেখাঙ্কিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করো।
Answer : অল্পশিক্ষিত বয়স্ক লোক–কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি।
২. “যেমন জল আর কর্পূর উবে যায়।”—রেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি লেখো।
Answer : কপূর-কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।
৩. “ছেলেবেলায় আমাকে ব্ৰত্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়তে হয়েছিল।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক বিভক্তি নির্ণয় করো।
Answer : ছেলেবেলায়—অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি।
৪. “শুধু বিষয়টি যত্ন করে বুঝতে হবে।”—’যত্ন’ পদটির কারক-বিভক্তি কী হবে?
Answer : যত্ন করণকারকে ‘শূন্য’ বিভক্তি।
৫. “বাংলা পারিভাষিক শব্দ প্রচুর নেই।”—নিম্নরেখাঙ্কিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করো।
Answer : বাংলা পারিভাষিক শব্দ—কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।
সমাস
৬. “যেমন ‘অমেরুদণ্ডী’র বদলে লেখা যেতে পারে…।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
Answer : অমেরুদণ্ডী—নেই মেরুদণ্ড যার (নঞ বহুব্রীহি সমাস)।
৭. “একটি নির্দিষ্ট সীমাবিশিষ্ট সরলরেখার উপর এক সমবাহু ত্রিভুজ অঙ্কিত করিতে হইবে।”—“ত্রিভুজ’ পদটির সমাস কী হবে?
Answer : ত্রিভুজ—ত্রি অর্থাৎ তিনটি ভুজের সমাহার (সমাহার দ্বিগু সমাস)।
৮. “অবশ্য কালক্রমে এদেশে বিজ্ঞান শিক্ষার বিস্তার হলে এই অসুবিধা দূর হবে।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।
Answer : অসুবিধা—নয় সুবিধা (নঞ তৎপুরুষ সমাস)।
৯. “হিমালয় যেন পৃথিবীর মানদণ্ড।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
Answer : হিমালয়—হিমের আলয় (সম্বন্ধ তৎপুরুষ সমাস)।
১০. “তবে অনর্থক কথা বেড়ে যায়।”—“অনর্থক’ পদটির সমাস কী হবে?
Answer : অনর্থক—নয় অর্থক (নঞ তৎপুরুষ সমাস)।
বাক্য
১১. “এই শ্রেণির পাঠক ইংরেজি ভাষার প্রভাব থেকে মুক্ত।”—জটিল বাক্যে পরিণত করো।
Answer : এই শ্রেণির পাঠক যারা তারা ইংরেজি ভাষার প্রভাব থেকে মুক্ত।
১২. “তার মানেও স্পষ্ট হবে না।”—হ্যা-বাচক বাক্যে রূপান্তর করো।
Answer : তার মানেও অস্পষ্ট হবে।
১৩. “তার জন্য উপযুক্ত ব্যবস্থা করা আবশ্যক।”—না-বাচক বাক্যে লেখো।
Answer : তার জন্য উপযুক্ত ব্যবস্থা করা অনাবশ্যক নয়।
১৪. “যত দিন উপযুক্ত ও প্রামাণিক বাংলা শব্দ রচিত না হয় তত দিন ইংরেজি শব্দই বাংলা বানানে চালানো ভালো।”—সরলবাক্যে রূপ দাও।
Answer : উপযুক্ত ও প্রামাণিক বাংলা শব্দ রচিত না হওয়া পর্যন্ত ইংরেজি শব্দই বাংলা বানানে চালানো ভালো।
১৫. “কলকাতা বিশ্ববিদ্যালয়ের সংকলন খুব বড়ো নয়।”—হ্যা-বাচক বাক্যে পরিবর্তন করো।
Answer : কলকাতা বিশ্ববিদ্যালয়ের সংকলন খুব ছোটো।
বাচ্য
১৬. “অনেক রকম স্থূল তথ্যও তাদের জানা থাকতে পারে।”—কর্তৃবাচ্যে লেখো।
Answer : অনেক রকম স্থূল তথ্যও তারা জানতে পারে।
১৭. “ছেলেবেলায় আমাকে ব্ৰত্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়তে হয়েছিল।”—কর্তৃবাচ্যে পরিণত করো।
Answer : ছেলেবেলায় আমি ব্ৰত্মমোহন মল্লিকের বাংলা জ্যামিতি পড়েছিলাম।
১৮. “অনেক লেখক এখনও আয়ত্ত করতে পারেননি।”—ভাববাচ্যে রূপান্তর করো।
Answer : অনেক লেখকের এখনও আয়ত্ত করা হয়নি।
১৯. “প্রথমটি শুধু আভিধানিক অর্থ প্রকাশ করে।”-কর্মবাচ্যে রূপ দাও।
Answer : প্রথমটির দ্বারা শুধু আভিধানিক অর্থ প্রকাশ করা হয়।
২০. “তাদের নুতন করে শিখতে হচ্ছে।”—ভাববাচ্যে পরিণত করো।
Answer : তাঁদের নূতন করে শেখা হচ্ছে।

মাধ্যমিক সাজেশন ২০২৫ – Madhyamik Suggestion 2025

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik All Subjects Suggestion 2025 Click Here

FILE INFO : Madhyamik Bengali Suggestion – WBBSE with PDF Download for FREE | মাধ্যমিক বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড | বাংলা ভাষায় বিজ্ঞান – রাজশেখর – প্রবন্ধ (অতিসংক্ষিপ্ত ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর)

 

File Details:
PDF Name : বাংলা ভাষায় বিজ্ঞান – রাজশেখর – প্রবন্ধ | মাধ্যমিক বাংলা সাজেশন
Language : Bengali
Size : 333.2 kb 
No. of Pages : 8
Download Link : Click Here To Download
বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here