মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Suggestion PDF

0
মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father's Help (Prose) R.K. Narayan - Madhyamik English Suggestion PDF
মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father's Help (Prose) R.K. Narayan - Madhyamik English Suggestion PDF

মাধ্যমিক ইংরেজি সাজেশন

Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Suggestion PDF

মাধ্যমিক ইংরেজি সাজেশন – Father’s Help (Prose) R.K. Narayan সাজেশন – Madhyamik English Suggestion PDF : Father’s Help (Prose) R.K. Narayan মাধ্যমিক ইংরেজি সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ মাধ্যমিক ইংরেজি পরীক্ষায় বা মাধ্যমিক ইংরেজি পরীক্ষায় ( WB Madhyamik English Suggestion PDF  | West Bengal Madhyamik English Suggestion PDF  | WBBSE Board Class 10th English Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী মাধ্যমিক ইংরেজি পরীক্ষার জন্য বা মাধ্যমিক ইংরেজি  | Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Suggestion PDF  | WBBSE Board Madhyamik Class 10th (X) English Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

মাধ্যমিক ইংরেজি সাজেশন | পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর ইংরেজি সাজেশন/নোট (West Bengal Class 10th Suggestion PDF / Madhyamik English Suggestion) | Father’s Help (Prose) R.K. Narayan – MCQ, SAQ, Short, Descriptive Question and Answer

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর ইংরেজি সাজেশন (West Bengal Madhyamik English Suggestion PDF / Notes) Father’s Help (Prose) R.K. Narayan – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

Father’s Help (Prose) R.K. Narayan 

Short and Answers questions | মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Suggestion : 

  1. Where did father put the letter ? [ বাবা চিঠিটি কোথায় রেখেছিলেন ? ] 

Ans . Father put the letter in an envelope and sealed it . [ বাবা চিঠিটি খামের মধ্যে রেখেছিলেন এবং মুখবন্ধ করে দিয়েছিলেন । 

  1. What did Swami fail to decide about Samuel ? [ স্যামুয়েলের কোন্ ব্যাপারে স্বামী সিদ্ধান্ত নিতে ব্যর্থ হল ? ] 

Ans . Swami failed to decide if Samuel really deserved the allegations , [ স্বামী বুঝে উঠতে পারল না স্যামুয়েলের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলির অধিকারী তিনি সত্যিই ছিলেন কি না । 

  1. ” How did Samuel look ? [ স্যামুয়েলকে দেখতে কেমন ছিল ? ] 

Ans . Samuel had dark face , thin moustache , unshaven cheek and wore a yellow coat . [ স্যামুয়েলের ছিল কালো মুখ , সরু গোঁফ , দাড়ি না কামানো গাল এবং পরনে হলুদ কোট । 

  1. What was father’s proposal ? [ বাবার প্রস্তাব কী ছিল ? ] 

Ans . Father proposed to send a letter with Swami to the headmaster . [ বাবা প্রস্তাব দিলেন যে স্বামীকে দিয়ে হেডমাস্টারমশাইকে একটি চিঠি পাঠাবেন । ] 

  1. What type of letter was composed by father ? [ বাবা কী ধরনের চিঠি লিখেছিলেন ? ] 

Ans . Father composed a long letter with allegations against Samuel . [ স্যামুয়েলের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বাবা একটি লম্বা চিঠি লিখেছিলেন | ] 

  1. Why did Swami stop by the roadside on his way to school ? [ স্কুলে যাওয়ার পথে স্বামী রাস্তার পাশে দাঁড়িয়েছিল কেন ? ] 

Ans . Swami stopped to make up his mind about Samuel . [ স্যামুয়েলের ব্যাপারে মনস্থির করার জন্য স্বামী দাঁড়িয়েছিল । ] 

  1. What was Swami not sure of ? [ স্বামী কোন্ ব্যাপারে নিশ্চিত ছিল না ? ] 

Ans . Swami was not sure about his description of Samuel . [ স্বামী তার নিজের দেওয়া স্যামুয়েলের বর্ণনা সম্পর্কে নিশ্চিত ছিল না ।

  1. How did Swaminathan want to avoid going to school ? [ কীভাবে স্বামীনাথন স্কুলে যাওয়া এড়িয়ে যেতে চেয়েছিল ? ] 

Ans . To avoid going to school Swaminathan started to wail complaining of a headache . [ স্কুলে যাওয়া এড়াতে , স্বামীনাথন মাথার যন্ত্রণার অভিযোগ করে কান্নাকাটি শুরু করে দিয়েছিল । ] 

9 . Why was Swami unwilling to go to school late ? [ কেন স্বামী দেরি করে স্কুলে যেতে অনিচ্ছুক ছিল ? ] 

Ans . If Swami went to school late , the teacher would scold him . [ স্বামী দেরি করে স্কুলে গেলে , মাস্টারমশাই বকাবকি করতেন । ] 

  1. What was the name of Swami’s class teacher ? [ স্বামীর শ্রেণিশিক্ষকের নাম কী ছিল ? ] 

Ans . The name of Swami’s class teacher was Samuel . [ স্বামীর শ্রেণিশিক্ষকের নাম ছিল স্যামুয়েল | 

  1. How was the relationship between Samuel and the headmaster , according to Swami ? [ স্বামীর মত অনুসারে , স্যামুয়েল এবং প্রধানণিক্ষকের মধ্যে সম্পর্ক কেমন ছিল ? ] 

Ans . According to Swami , even the headmaster was afraid of Samuel . ( স্বামীর মত অনুসারে , এমনকি প্রধানশিক্ষকও স্যামুয়েলকে ভয় পেতেন | 

  1. Why did Swami shudder ? [ স্বামী কেঁপে উঠেছিল কেন ? ]

Ans . Swami shuddered because it was Monday morning . [ স্বামী ভয়ে কেঁপে উঠেছিল কারণ এটি ছিল সোমবার সকাল | | 

  1. What suggestion came from Swami’s mother ? ( স্বামীর মায়ের কাছ থেকে কী মত এসেছিল ? 

Ans . Swami’s mother suggested that Swami might stay at home . [ স্বামীর মা মত প্রকাশ করে বলেছিলেন যে স্বামী বাড়িতে থেকে যেতে পারে । ] 

MCQ | মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Suggestion :

  1. Swami stopped on the roadside to [ স্বামী রাস্তার ধারে দাঁড়িয়ে পড়েছিল ] — (A) cross the road [ রাস্তা পার হওয়ার জন্য ] (B) see nature [ প্রকৃতি দেখার জন্য ](C) to see the letter [ চিঠিটি দেখার জন্য ](D) make up his mind [ মনস্থির করার জন্য ] 

Ans: (D) make up his mind [ মনস্থির করার জন্য ]

  1. According to Swami , Samuel was personally much more [ স্বামীর মত অনুসারে স্যামুয়েল ব্যাক ্তিগতভাবে ছিলেন অনেক বেশি ] —(A) bad man [ খারাপ মানুষ ](B) angry man [ রাগি মানুষ ](C) indifferent [ উদাসীন ](D) friendly [ কধুত্বপূর্ণ ]

Ans: (D) friendly [ কধুত্বপূর্ণ ]

  1. While going to school , Swaminathan was [ স্কুল যাওয়ার সময় , স্বামীনাথন ছিল ] — (A) determined [ দৃঢ়প্রতিজ্ঞ ] (B) confused [ বিব্রত ] (C) revengeful [ প্রতিশোধস্পৃহা যুক্ত ] (D) pleased [ সন্তুষ্ট ] 

Ans: (B) confused [ বিব্রত ]

  1. When Swami entered the class , Samuel was teaching [ যখন স্বামী ক্লাসে ঢুকল তখন স্যামুয়েল পড়াচ্ছিলেন ) — (A) History [ ইতিহাস ] (B) Arithmetic [ পাটিগণিত ](C) Geography [ ভূগোল ](D) Science [ বিজ্ঞান ] 

Ans: (B) Arithmetic [ পাটিগণিত ]

  1. Swami was late to school by [ স্বামী স্কুলে যেতে দেরি করেছিল ] -(A) half an hour [ আধঘণ্টা ](B) an hour [ এক ঘণ্টা(C) two hours [ দু – ঘণ্টা ](D) three hours [ তিন ঘণ্টা ] 

Ans: (D) three hours [ তিন ঘণ্টা ]

  1. The headmaster was on a leave for one [ প্রধানশিক্ষক ছুটিতে ছিলেন এক ] —(A) day [ দিনের জন্য ](B) year [ বছরের জন্য ](C) month [ মাসের জন্য ](D) week [ সপ্তাহের জন্য ] 

Ans: (B) year [ বছরের জন্য ]

  1. Swami decided to give the letter to the headmaster [ স্বামী স্থির করল যে সে চিঠিটি প্রধানশিক্ষককে দেবে ] –(A) at the recess [ টিফিনের সময় ](B) at the end of the day [ দিনের শেষে(C) in the last period [ শেষ পিরিওডে ](D) in the first period [ প্রথম পিরিওডে ]
  2. Before entering his school Swami halted [ স্কুলে ঢোকার আগে স্বামী থেমেছিল ] —(A) at a stall [ একটি দোকানে ](B) at the book stall [ বইয়ের দোকানে ](C) at the gate of the sch ool [ স্কুলের গেটে ](D) at the headmaster’s room [ প্রধানশিক্ষকের কক্ষে ]
  3. That Swami should not miss the classes was told by his [ স্বামীর ক্লাস মিস করা উচিত নয় একথা বলেছিলেন তার ] — (A) teacher [ শিক্ষক ](B) father [ বাবা ](C) mother(D) neighbour [ প্রতিবেশী ]

Ans: (A) teacher [ শিক্ষক ]

  1. “ We want more parents like him ” – Here ‘ him ‘ refers to [ “ আমরা তার মতো আরও অনেক বাবা – মা কে চাই ” —এখানে ‘ তার ‘ বলতে বোঝাচ্ছে ](A) Samuel [ স্যামুয়েলকে ](B) Samuel’s father [ স্যামুয়েলের বাবাকে ](C) Swami [ স্বামীকে ](D) Swami’s father [ স্বামীর বাবাকে ]

Ans: (B) Samuel’s father [ স্যামুয়েলের বাবাকে ]

  1. The teacher Samuel was inspecting [ শিক্ষক স্যামুয়েল পরীক্ষা করছিলেন ] — (A) the attendance [ উপস্থিতি ](B) their dresses [ তাদের পোশাক ](C) their homework [ তাদের বাড়ির কাজ ](D) their tidiness [ তাদের পরিষ্কার – পরিচ্ছন্নতা ]

Ans: (B) their dresses [ তাদের পোশাক ]

  1. The last period of the school ended at [ স্কুলের শেষ পিরিওড শেষ হয়েছিল ] —(A) 4.00pm [ বিকেল ৪ টে তে ](B) 4.15 pm [ বিকেল ৪ টে ১৫ তে ](C) 4.30pm [ বিকেল ৪ টে ৩০ মিনিটে ](D) 4.45 pm [ বিকেল ৪ টে ৪৫ মিনিটে ]

Ans: (C) 4.30pm [ বিকেল ৪ টে ৩০ মিনিটে ]

  1. Snatching away letter from Swami his father [ স্বামীর কাছ থেকে চিঠিটি ছিনিয়ে নিয়ে তার বাবা ] (A) tore it [ এটি ছিঁড়ে ফেললেন ](B) preserved it [ এটিকে সংরক্ষপ করলেন ](C) read it [ এটি পড়লেন ](D) threw it into the dustbin [ এটিকে ডাস্টবিনে ছুঁড়ে ফেললেন ] 

Ans: (A) tore it [ এটি ছিঁড়ে ফেললেন ]

  1. With a shudder Swami realized that it was [ ভয়ে কেঁপে উঠে স্বামী উপলব্ধি করল যে , দিনটি ছিল – (A) Friday [ শুক্রবার ] (B) Wednesday [ বুধবার ] (C) Thursday [ বৃহস্পতিবার ] (D) Monday [ সোমবার ] 

Ans: (D) Monday [ সোমবার ]

  1. ” When Swami ought to have been in the school prayer hall , he was lying on the [ যখন স্বামীর স্কুলের প্রার্থনা হলে থাকা উচিত ছিল , তখন সে শুয়ে ছিল ) (A) bench [ বেগে ](B) bed [ বিছানায় ] (C) desk [ ডেস্কে ](D) table [ টেবিলে ]

Ans: (A) bench [ বেগে ]

  1. According to Swami , Samuel is especially angry with boys who are [ স্বামীর মত অনুসারে , স্যামুয়েল বিশেষত রেগে যেতেন সেইসব ছেলেদের ওপর যারা ] (A) absent [ অনুপস্থিত থাকে ] (B) late [ দেরি করে ] (C) inattentive [ অমনোযোগী ] (D) undisciplined [ বিশৃঙ্খল ] 

Ans: (D) undisciplined [ বিশৃঙ্খল ]

  1. At nine o’clock Swaminathan complained about [ সকাল ৯ টার সময় স্বামী অভিযোগ জানাল ] — (A) fever [ জ্বর হয়েছে ] (B) dizziness [ মাথা ঘুরছে ] (C) headache [ মাথার যন্ত্রণা হচ্ছে ] (D) drowsiness [ ঘুম ঘুম ভাব লাগছে ] 

Ans: (C) headache [ মাথার যন্ত্রণা হচ্ছে ] 

  1. Swami knew his father was [ স্বামী জানত তার বাবা ছিলেন ] — (A) soft [ নরম মনের ] (B) kind [ দয়ালু ](C) rude [ অভদ্র ](D) firm [ দৃঢ় ]

Ans: (D) firm [ দৃঢ় ]

  1. Swaminathan’s mother was [ স্বামীনাথনের মা ছিলেন ] — (A) lenient [ সদয় ] (B) foolish [ বোকা ] (C) strict [ কঠোর ] (D) angry [ রাগি ] 

Ans: (B) foolish [ বোকা ]

  1. Swaminathan’s father ordered him to [ স্বামীনাথনের বাবা তাকে আদেশ দিলেন ] —(A) go to school [ স্কুলে যেতে ] (B) lie down on the bed [ বিছানায় শুয়ে পড়তে (C) go to the playground [ খেলার মাঠে যেতে ] (D) tell the truth [ সত্যিকথা বলতে ] 

Ans: (A) go to school [ স্কুলে যেতে ]

  1. Changing his tactics , Swaminathan complained about [ কায়দা পরিবর্তন করে স্বামীনাথন অভিযোগ জানাল ) – (A) headache [ মাথাব্যথার ] (B) not preparing his lesson [ তার পাঠ তৈরি না হওয়ার ] (C) becoming late for school [ স্কুলে যেতে দেরি হওয়ার ] (D) his fear about the headmaster [ প্রধানশিক্ষকের ব্যাপারে তার ভয়ের ] 

Ans: (C) becoming late for school [ স্কুলে যেতে দেরি হওয়ার ]

  1. According to Swaminathan , Samuel was a / an [ স্বামীনাথনের মত অনুসারে স্যামুয়েল ছিলেন একজন ] — (A) gentle man [ ভদ্রলোক ] (B) old man [ বৃদ্ধলোক ] (C) young man [ যুবক ] (D) angry man [ রাগি মানুষ ] 

Ans: 

  1. According to Swami , the headmaster [ স্বামীর মত অনুসারে , প্রধানশিক্ষক ] — (A) disliked Samuel [ স্যামুয়েলকে অপছন্দ করতেন ] (B) admired Samuel [ স্যামুয়েলের প্রশংসা করতেন ] (C) was indifferent to Samuel [ স্যামুয়েলের প্রতি উদাসীন ছিলেন ](D) was afraid of Samuel [ স্যামুয়েলকে ভয় পেতেন ] 

Ans: (D) was afraid of Samuel [ স্যামুয়েলকে ভয় পেতেন ]

  1. Father decided to send the headmaster a [ বাবা স্থির করলেন যে হেডমাস্টারমশাইকে পাঠাবেন একটি— (A) telegram [ টেলিগ্রাম ] (B) letter [ চিঠি ] (C) notice [ নোটিশ ] (D) report [ রিপোর্ট ] 

Ans: (C) notice [ নোটিশ ]

  1. While going to school Swami was bothered by [ স্কুল যাওয়ার সময় স্বামীকে যন্ত্রণা দিচ্ছিল তার ] — (A) conscience [ বিবেক ] (B) toothache [ দাঁতের যন্ত্রণা ] (C) fever [ জ্বর ](D) headache [ মাথার যন্ত্রণা ] 

Ans: (A) conscience [ বিবেক ]

  1. The colour of Samuel’s coat was [ স্যামুয়েলের কোর্টের রং ছিল ] — (A) black [ কালো ](B) blue [ নীল ](C) white [ সাদা ](D) yellow [ হলুদ ] 

Ans: (D) yellow [ হলুদ ]

Answer the following questions | মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Suggestion : 

  1. What was the realisation of Swami lying in bed ? [ বিছানায় শুয়ে স্বামীর কীরকম উপলব্ধি হয়েছিল ? ] 

Ans . Swaminathan realized that the weekend was over . It was Monday and not Friday . Yet he had not done his homework . So he did not feel like going to school . [ স্বামীনাথন বুঝতে পারল যে সপ্তাহ শেষের দিনগুলো চলে গিয়েছে । এটা সোমবার , শুক্রবার নয় । তবু সে তার বাড়ির কাজ করেনি । তাই তার স্কুলে যেতে ইচ্ছে  করছিল না । 

  1. Did his mother believe Swami ? How do you know ? [ যা কি স্বামীকে বিশ্বাস করতেন ? তুমি কীভাবে জানলে ? ] 

Ans . Yes , his mother believed Swami . 

 On Monday morning , when Swami complained about headache , his mother believed and suggested him to stay at home . [ হা স্বামীর মা তাকে বিশ্বাস করেছিলেন । 

সোমবার সকালে স্বামী যখন মাথার যন্ত্রণার অভিযোগ জানালো , তার মা বিশ্বাস রলেন এবং বাড়িতে থেকে যাওয়ার প্রস্তাব দিলেন ! ] 

  1. What was his father’s remark hearing that Swami was not going to school because of his headache ? [ মাথার যন্ত্রণার জন্য স্বামী স্কুলে যাচ্ছে না — এ কথা শুনে তার বাবার মন্তব্য কী ছিল ? ] 

Ans . Father became really angry hearing that Swami was not going to school because of his headache . He ordered him to dress up and go to school . [ তার বাবা প্রকৃতই রেগে গেলেন যখন তিনি শুনলেন যে মাথার যন্ত্রণার জন্য স্বামী স্কুলে যাচ্ছে না । তিনি তাকে পোশাক পরে স্কুলে যাওয়ার আদেশ দিলেন । ] 

  1. When and how did Swami change his tactics ? [ স্বামী কখন এবং কীভাবে তার চাল বদলেছিল ? ] 

Ans . Finding his father strict about his going to school Swami changed his tactics and told that he could not go to school so late . [ তার স্কুলে যাওয়ার ব্যাপারে বাবাকে অনমনীয় দেখে , স্বামী তার চাল পরিবর্তন করল এবং বলল যে সে অত দেরি করে স্কুলে যেতে পারবে না । ] 

  1. How did Swami describe Samuel , the class teacher ? [ স্বামী তার শ্রেণিশিক্ষক স্যামুয়েলকে কীভাবে বর্ণনা করেছিল ? ] 

Ans . According to Swami’s description , Samuel was a very angry man . He was especially angry with boys who came in late . [ স্বামীর বর্ণনা অনুসারে , স্যামুয়েল ছিলেন একজন PROSE | Father’s Help রাগি মানুষ | তিনি বিশেষ করে সেই সমস্ত ছেলেদের প্রতি রেগে যেতেন যারা দেরি করে স্কুলে আসত । ] 

  1. What did Swami’s father advise him to get rid of a headache ? [ মাথার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য স্বামীর বাবা তাকে কী উপদেশ দেয় ? ] 

Ans . To get rid of a headache , Swami’s father advised him to loaf about less on Sundays . [ মাথার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য স্বামীর বাবা তাকে রবিবারে কম ঘোরাঘুরির উপদেশ দিয়েছিলেন । ] 

  1. What idea occurred to Swami as he entered the school gate ? [ যখন স্বামী স্কুলের গেটে ঢুকল , তার মাথায় কোন ধারণা এসেছিল ? 

Ans . The idea was not to deliver the letter then . [ ধারণাটি ছিল , চিঠিটি তখনই না দেওয়া ] 

  1. What was Samuel teaching in the class ? [ স্যামুয়েল ক্লাসে কী পড়াচ্ছিলেন ? ] 

Ans . Samuel was teaching arithmetic in the class . [ স্যামুয়েল ক্লাসে পাটিগণিত শেখাচ্ছিলেন । ] 

  1. Standing at the entrance to his class what did Swami expect from his teacher ? [ ক্লাসের দরজার দাঁড়িয়ে , স্বামী তার শিক্ষকের কাছে কী প্রত্যাশা করেছিল ? ]

Ans . Swami expected Samuel to scold him severely for his [ স্বামী প্রত্যাশা করেছিল যে দেরি করার জন্য স্যামুয়েল তাকে ভয়ংকর বকাবকি করবেন । ] 

  1. Pick out a sentence to show that Swami’s assumption on Samuel was wrong . [ স্বামীর ধারনা যে ভুল ছিল সেটির প্রমাণে একটি বাক্য বার করো । ] [ Jadavpur Vidyapith ] 

Ans . The sentence is : “ This was an unexpected question from Samuel . ” [ বাক্যটি হল : “ স্যামুয়েলের কাছ থেকে এই প্রশ্নটি অপ্রত্যাশিত ছিল । ” ] 

  1. Unable to deliver the letter to the headmaster , how did Swami feel , according to your opinion ? [ তোমার মত অনুসারে , চিঠি প্রধানশিক্ষককে না দিতে পেরে , স্বামীর কীরকম অনুভূতি হয়েছিল ? ] 

Ans . I think , being unable to deliver the letter , Swami felt relieved . [ আমি মনে করি চিঠিটা না দিতে পেরে স্বামী স্বস্তিই পেয়েছিল । 

  1. What did Swami’s father do , snatching away the letter from him ? [ তার হাত থেকে চিঠিটা কেড়ে নিয়ে স্বামীর বাবা কী করলেন ? ]

Ans . Snatching away the letter Swami’s father tore it up . [ চিঠিটা কেড়ে নিয়ে , স্বামীর বাবা সেটা ছিঁড়ে ফেললেন । ] 

Answer the following questions | Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Question and Answer | মাধ্যমিক ইংরেজি প্রশ্ন ও উত্তর :

  1. Why did Swaminathan’s conscience bother him ? [ স্বামীনাথনের বিবেক তাকে দুশ্চিন্তায় ফেলেছিল কেন ? ] 

Ans . Swaminathan’s conscience bothered him because he wasn’t at all sure if his description of Samuel had been accurate . [ স্বামীনাথনের বিবেক তাকে দুশ্চিন্তায় ফেলেছিল কারণ সে নিজেই নিশ্চিত ছিল না যে তার দেওয়া স্যামুয়েলের বর্ণনা সঠিক কি না । ]

  1. Why did Swami take the decision to deliver the letter at the end of the day ? [ স্বামী কেন চিঠিটি দিনের শেষে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ? ] 

Ans . Swami took the decision to deliver the letter at the end of the day because there was a chance Samuel might do something during the course of the day to justify the letter . [ স্বামী সিদ্ধান্ত নিয়েছিল যে দিনের শেষে সে চিঠিটি দেবে কারণ চিঠিটি যথার্থ প্রমাণ করার মতো কোনো কাজ সারাদিনে স্যামুয়েলের করার একটা সম্ভাবনা ছিল । 

  1. What happened at the time of Samuel’s inspecting the home lessons ? [ স্যামুয়েল যখন বাড়ির কাজ পরিদর্শন করছিলেন তখন কী ঘটেছিল ? ] 

Ans . While inspecting the home lessons , Samuel asked about Swami’s homework . But Swami had done nothing . Unexpectedly Samuel did not scold him and told him to sit down . [ বাড়ির কাজ পরিদর্শনের সময় , স্যামুয়েল স্বামীর বাড়ির কাজের ব্যাপারে জিজ্ঞাসা করলেন । কিন্তু স্বামী কিছুই করেনি । অপ্রত্যাশিতভাবে স্যামুয়েল তাকে কোনো বকাবকি না করে তাকে বসতে বললেন । 

  1. ” Samuel looked impressed . ” – What made Samuel so impressed ? [ “ স্যামুয়েলকে দেখে মনে হল তিনি দারুণ প্রভাবিত । ” — কী স্যামুয়েলকে প্রভাবিত করেছিল ? ] 

Ans . When Swami told that his father forbade him to miss school , Samuel was very impressed . [ যখন স্বামী বলল যে তার বাবা তাকে স্কুল কামাই করতে নিষেধ করেছেন , একথা স্যামুয়েলকে দারুণ প্রভাবিত করেছিল । ] 

  1. What happened at the end of the classes ? [ ক্লাসের শেষে কী ঘটল ? ] 

Ans . At the end of the classes Swami picked up his books and ran to the headmaster’s office . But the room was locked as he had gone on a week’s leave . Swaminathan ran away from the place . [ ক্লাসের শেষে স্বামী তার বইগুলি গুছিয়ে নিল এবং দৌড়ে প্রধানশিক্ষকের অফিসে গেল । কিন্তু তাঁর ঘরে তালা দেওয়া ছিল যেহেতু তিনি এক সপ্তাহের ছুটিতে গেছিলেন । স্বামীনাথন দৌড়ে সেখান থেকে চলে গেল । ]

  1. How did Father’s attitude get an unexpected turn ? [ বাবার আচরণের অপ্রত্যাশিত পরিবর্তন কীভাবে ঘটেছিল ? ] 

Ans . Father’s attitude got an unexpected turn as he became very rigid about Swami’s going to the school . He proposed to send a letter with Swami to the headmaster . [ বাবার আচরণের অপ্রত্যাশিত পরিবর্তন ঘটল যখন তিনি স্বামীর স্কুলে যাওয়ার ব্যাপারে অনমনীয় হয়ে উঠলেন । তিনি স্বামীর হাত দিয়ে প্রধানশিক্ষককে একটি চিঠি পাঠানোর প্রস্তাব দিলেন । ] 

  1. Why was Swami so eager to know about the content of the letter ? [ চিঠির বিষয়বস্তু সম্পর্কে জানার ব্যাপারে স্বামী অত উৎসুক ছিল কেন ? 

Ans . Swami was so eager to know about the content of the letter because he started to suffer from the prick of conscience . He complained about Samuel . It was false as was best known by him . [ চিঠির বিষয়বস্তু সম্পর্কে জানার ব্যাপারে স্বামী উৎসুক ছিল কারণ সে বিবেকের দংশনে ভুগতে শুরু করে । সে স্যামুয়েলের বিরুদ্ধে অভিযোগ করেছিল । এবং সে নিজেই সবচেয়ে ভালোভাবে জানত যে এটি মিথ্যা । 

  1. Stopping on the roadside what was Swami’s thinking about Samuel ? [ রাস্তার ধারে দাঁড়িয়ে , স্যামুয়েল সম্পর্কে স্বামীর কী চিন্তাভাবনা হয়েছিল ? ] 

Ans . Stopping on the roadside Swami started to think about Samuel . According to him , Samuel was not such a bad man . Personally he was much more friendly than the other teachers . [ রাস্তার ধারে দাঁড়িয়ে , স্বামী স্যামুয়েল সম্পর্কে ভাবতে শুরু করে । তার অনুসারে , স্যামুয়েল আদৌ অতটা খারাপ মানুষ ছিলেন না । ব্যক্তিগতভাবে অন্যান্য শিক্ষকদের তুলনায় তিনি ছিলেন অনেক বেশি বন্ধুমনোভাবাপন্ন | ] 

  1. What picture of Samuel appeared in Swami’s mind ? [ স্বামীর মনে স্যামুয়েলের কোন্ ছবি হাজির হয়েছিল ? ] 

Ans . Swami could recall Samuel’s dark face , his thin moustache , unshaven cheek and yellow coat . All these filled Swami’s mind with sorrow and sympathy for Samuel . [ স্যামুয়েলের কালো মুখ , সরু গোঁফ , দাড়ি না কামানো গাল এবং হলুদ রঙের কোট স্বামীর মনে ভেসে উঠছিল । এই সমস্ত কিছু স্যামুয়েলের প্রতি দুঃখ ও সহানুভূতিতে স্বামীর মন ভরে তুলেছিল । ]

মাধ্যমিক সাজেশন ২০২৫ – Madhyamik Suggestion 2025

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2025 Click Here

আরোও দেখুন:-

Madhyamik All Subjects Suggestion 2025 Click Here

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ইংরেজি পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক ইংরেজি পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  English Suggestion Download. WBBSE Madhyamik English short question suggestion. Madhyamik English Suggestion PDF  download. Madhyamik Question Paper  English. WB Madhyamik English suggestion and important questions. Madhyamik English Suggestion PDF.

Get the Madhyamik English Suggestion PDF by winexam.in

 West Bengal Madhyamik English Suggestion PDF  prepared by expert subject teachers. WB Madhyamik  English Suggestion with 100% Common in the Examination.

Class 10th English Suggestion

West Bengal Madhyamik  English Suggestion Download. WBBSE Madhyamik English short question suggestion. Madhyamik English Suggestion PDF  download. Madhyamik Question Paper  English.

মাধ্যমিক ইংরেজি সাজেশন – Father’s Help (Prose) R.K. Narayan – প্রশ্ন উত্তর |  WB Madhyamik English  Suggestion

মাধ্যমিক ইংরেজি (Madhyamik English) Father’s Help (Prose) R.K. Narayan – প্রশ্ন উত্তর

মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father’s Help (Prose) R.K. Narayan 

মাধ্যমিক ইংরেজি পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির ইংরেজি বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল মাধ্যমিক ইংরেজি সাজেশান – Father’s Help (Prose) R.K. Narayan – প্রশ্ন উত্তর । ইংরেজিে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের মাধ্যমিক ইংরেজি

দশম শ্রেণির ইংরেজি সাজেশন | Father’s Help (Prose) R.K. Narayan

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার ইংরেজি বিষয়ের – Father’s Help (Prose) R.K. Narayan – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে Father’s Help (Prose) R.K. Narayan – প্রশ্ন উত্তর নিয়ে Father’s Help (Prose) R.K. Narayanচনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik ইংরেজি পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

মাধ্যমিক ইংরেজি সাজেশন – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF with FREE PDF Download

 মাধ্যমিক ইংরেজি, মাধ্যমিক ইংরেজি, মাধ্যমিক দশম শ্রেণীর, নবম শ্রেণি ইংরেজি, দশম শ্রেণি ইংরেজি, নবম শ্রেণি ইংরেজি, দশম শ্রেণি ইংরেজি, ক্লাস টেন ইংরেজি, মাধ্যমিকের ইংরেজি, ইংরেজি মাধ্যমিক – Father’s Help (Prose) R.K. Narayan, দশম শ্রেণী – Father’s Help (Prose) R.K. Narayan, মাধ্যমিক ইংরেজি Father’s Help (Prose) R.K. Narayan, ক্লাস টেন Father’s Help (Prose) R.K. Narayan, Madhyamik English – Father’s Help (Prose) R.K. Narayan, Class 10th Father’s Help (Prose) R.K. Narayan, Class X Father’s Help (Prose) R.K. Narayan, ইংলিশ, মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik English Suggestion , West Bengal Madhyamik Class 10 English Suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, মাধ্যমিক ইংরেজি সাজেশান ,  মাধ্যমিক ইংরেজি সাজেশান , মাধ্যমিক ইংরেজি , মাধ্যমিক ইংরেজি, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik English Suggestion English , মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF,মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF, মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF, Madhyamik Class 10 English Suggestion PDF.

FILE INFO : Madhyamik English Suggestion with PDF Download for FREE | মাধ্যমিক ইংরেজি সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | Father’s Help (Prose) R.K. Narayan – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

PDF Name : মাধ্যমিক ইংরেজি সাজেশন | Father’s Help (Prose) R.K. Narayan – Madhyamik English Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Father’s Help (Prose) R.K. Narayan – মাধ্যমিক ইংরেজি সাজেশন | Madhyamik English Suggestion PDF

  এই ” মাধ্যমিক ইংরেজি – Father’s Help (Prose) R.K. Narayan – সাজেশন | Madhyamik English Suggestion PDF PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in English) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here